• বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৪:৩২ অপরাহ্ন |

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন চূড়ান্ত অনুমোদন

বিনোদন ডেস্ক ।। চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ ও দুস্থ-অসুস্থ শিল্পীদের আর্থিক সহায়তায় ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন, ২০২০’ এর চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাকিদের ব্রিফিং করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ‘শিল্পী কল্যাণ ট্রাস্ট’ নামের একটি আইন আছে। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছিলেন চলচ্চিত্র শিল্পীদের একটি কল্যাণ ট্রাস্ট করা যায় কি না। সে অনুযায়ী তথ্য মন্ত্রণালয় এ আইনের খসড়া করে।’

মন্ত্রিপরিষদ সচিব জানান, ট্রাস্ট পরিচালনায় একটি বোর্ড থাকবে। সেই বোর্ডের চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী। একইসঙ্গে বোর্ডে একজন ব্যবস্থাপনা পরিচালক থাকবেন, তিনি সরকার মনোনীত হবেন।

ট্রাস্ট বোর্ডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের কিভাবে পরিচালনা করবেন তার উপায় জানিয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘তাদের কাজ হবে চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ করা। চলচ্চিত্র শিল্পীদের কল্যাণের জন্য বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ, অসমর্থ্য-অসচ্ছল বা পেশাগত কাজ করতে অক্ষম চলচ্চিত্র শিল্পীকে প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেওয়া। এছাড়া অসুস্থ চলচ্চিত্র শিল্পীদের চিকিৎসার ব্যয় বহনসহ দুঃস্থ-অস্বচ্ছল চলচ্চিত্র শিল্পীদের মৃত্যু হলে পরিবারকে সহায়তা করা।’

ট্রাস্টের একটি তহবিল থাকবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ