• সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৩:১৭ পূর্বাহ্ন |

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ৪২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

সিসি ডেস্ক ।। করোনায় ক্ষতিগ্রস্ত বাংলাদেশের ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তায় ৪২৫ কোটি টাকা (৫০ মিলিয়ন মার্কিন ডলার) ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। মঙ্গলবার এই অর্থ অনুমোদন দেওয়া হয়েছে বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে জানানো হয়েছে।

এডিবি বলছে, চলমান ‘মাইক্রো-এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় এ ঋণ দেবে তারা। এ ক্ষেত্রে ঋণটি চলতি ক্ষুদ্রঋণ উদ্যোগ উন্নয়ন প্রকল্পের স্কেল বাড়িয়ে দেবে। যা পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনকে (পিকেএসএফ) ৫০ মিলিয়ন ডলার ক্রেডিট লাইন সরবরাহ করতে এডিবি অনুমোদিত।
সরকারি উন্নয়ন ফাইন্যান্স এবং সক্ষমতা বৃদ্ধি সংস্থা পিকেএসএফের চলমান প্রকল্পের আওতায় ৭৭টি অংশীদার সংগঠনের মাধ্যমে ৩৯ হাজার ৫৮০টি ক্ষুদ্রঋণ উদ্যোগ রয়েছে। যা দেশের গ্রামীণ অঞ্চলে ৯১ হাজার ৪৩০ জনের কর্মসংস্থান সৃষ্টি করেছে।

এডিবির বাংলাদেশ প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জ্যোৎস্না ভার্মা বলেন, এই অতিরিক্ত অর্থায়ন গ্রামীণ অর্থনীতিতে চলমান প্রকল্পের পরিপূরক হিসেবে কাজ করবে। প্রকল্পটি দেশের ক্ষুদ্রঋণ সংস্থাগুলোর অর্থায়নের প্রবেশাধিকার বাড়াতে সক্ষম হবে।

তিনি বলেন, এই অতিরিক্ত অর্থায়ন ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা চলমান রাখতে ও তাদের কর্মসংস্থান ধরে রাখতে সহায়তা করবে। বিশেষ করে করোনায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তারা এ সংকটগুলো কাটিয়ে উঠতে পারবেন।

দারিদ্র্য বিমোচনের প্রচেষ্টা অব্যাহত রেখে এডিবি একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্ত, স্থিতিশীল এবং টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ।


আপনার মতামত লিখুন :

ে ি মতামত

  1. erotik বলেছেন:

    When i was home at UK, i use taobao, since it was much easier. Karil Sander Macario

  2. erotik বলেছেন:

    I loved your blog article. Much thanks again. Really Cool. Millisent Conan Yseult

  3. sikis বলেছেন:

    Its going to be ending of mine day, but before finish I am reading this great paragraph to improve my knowledge. Chloris Kristian Norward

  4. sikis বলেছেন:

    I value the post. Really looking forward to read more. Great. Joscelin Neall Stefanie

  5. erotik বলেছেন:

    Some truly fantastic articles on this web site , appreciate it for contribution. Ferdinande Donaugh Portuna

  6. bahis বলেছেন:

    Thanks for the blog. Really thank you! Keep writing. Maisie Alaster Volotta

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!