• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৯:০৫ পূর্বাহ্ন |

পঞ্চগড়-বাংলাবান্ধা নতুন রেলপথ নির্মাণের সমীক্ষা সম্পন্ন

সিসি ডেস্ক ।। ২৭০০ কোটি টাকা ব্যয়ে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা স্থলবন্দর পর্যন্ত প্রায় ৪৭ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণের নকশা ও সমীক্ষা যাচাইয়ের কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

চতুর্দেশীয় ব্যবসা-বাণিজ্যের সুবিধা সম্বলিত বাংলাবান্ধা স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ করা হলে ভারত, নেপাল ও ভুটানের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণসহ বহুমাত্রিক সফলতা অর্জন সম্ভব হবে বলে মনে করেন তিনি।

বুধবার দুপুরে পঞ্চগড় জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা স্থলবন্দর পর্যন্ত রেললাইন সম্প্রসারণ বিষয়ে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন মন্ত্রী।

নুরুল ইসলাম বলেন, প্রায় ৪৭ কিলোমিটার রেলপথে জগদল, ভজনপুর, তেঁতুলিয়া, তিরনইহাট ও বাংলাবান্ধায় স্টেশন নির্মাণ করা হবে। সেই সাথে চারটি ব্রিজ ও ১৪টি কালভার্ট নির্মাণ করা হবে। তার আগে ৮৬০ হেক্টর জমি অধিগ্রহণ করবে রেল। বাংলাবান্ধা পর্যন্ত রেল যোগাযোগ চালু হলে পঞ্চগড়ের আর্থ সামাজিক অবস্থার পরিবর্তন আসবে। সেই সাথে বাংলাদেশের সাথে ভারত, নেপাল ও ভুটানের ব্যবসা বাণিজ্যসহ যোগাযোগ ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা হবে।

রেলমন্ত্রী বলেন, পঞ্চগড়বাসীর দীর্ঘদিনের দাবি ও ভারতের আগ্রহের প্রেক্ষিতে সরকার পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেললাইন সম্প্রসারণের প্রকল্প হাতে নিয়েছে। রেল যোগাযোগের সক্ষমতাকে কাজে লাগিয়ে রেল ব্যবস্থাকে ঢেলে সাজাতে সারা দেশে পরিকল্পিতভাবে আধুনিক ও উন্নত যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন সাধন করে চলেছে সরকার। তিনি আরও বলেন, ১৯৬৫ সালে পাক ভারত যুদ্ধের পর ভারতের সঙ্গে বাংলাদেশের যে ৮টি পয়েন্টে রেল যোগাযোগ বন্ধ ছিল ইতোমধ্যে ৫টি চালু করা হয়েছে। অচিরেই বাকি তিনটি চালু করা হবে।

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট, রেল বিভাগের প্রজেক্ট ডিরেক্টর মো. আবু জাফর মিয়া প্রমুখ। সভায় জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, রেল বিভাগের কর্মকর্তা, রাজনৈতিক নের্তৃবৃন্দ, ব্যবসায়ী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেয়। সভা শেষে মন্ত্রী পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত প্রস্তাবিত রেললাইন এলাকা সরেজমিন পরিদর্শন করেন।

রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে পঞ্চগড় থেকে বাংলাবান্ধা স্থলবন্দর পর্যন্ত ৪৭ দশমিক ০৪ কিলোমিটারের নতুন রেললাইন, ৫টি স্টেশন, ৪টি ব্রিজ, ১৪টি কালভার্ট নির্মাণ করা হবে। এজন্য ৮৬০ হেক্টর জমি অধিগ্রহণ করা হবে। যার প্রক্রিয়া চলমান।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!