• মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৮:০৯ পূর্বাহ্ন |

চুক্তি আছে, টিকা পাবো: স্বাস্থ্যমন্ত্রী

সিসি ডেস্ক ।। সেরাম ইনস্টিটিউটের সঙ্গে করোনাভাইরাসের টিকা নিয়ে যে চুক্তি আছে সে অনুযায়ীই টিকা পাওয়ার প্রত্যাশা করছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার এক সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

জাহিদ মালেক বলেন, আমাদের সঙ্গে প্রতিষ্ঠানটির চুক্তি আছে। আমরা সে অনুযায়ী টিকা পাবো। চুক্তি হলে টিকা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। সবার সঙ্গে কথা হয়েছে; তারা বলেছেন- আপনারা চুক্তি অনুযায়ী টিকা পাবেন।

তিনি বলেন, আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কথা হয়েছে। তারা আশ্বস্ত করেছে। তারা বলেছে, আশাহত হবেন না। আমরা আশাবাদী।

মন্ত্রী জানান, টিকা পাওয়ার জন্য সরকারের পক্ষ থেকে যে পদক্ষেপ আছে তা হয়ে গেছে। অনুমোদনও হয়ে গেছে। সব চুক্তি হয়ে গেছে। চুক্তি অনুযায়ী অর্ধেক টাকা পাঠাতে হবে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকা ভারতে তৈরি করছে দেশটির সেরাম ইনস্টিটিউট। গত ১৩ ডিসেম্বর ওই টিকা কেনার জন্য সরকার সেরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সঙ্গে চুক্তি করে। ওই চুক্তি অনুযায়ী, জানুয়ারি থেকে শুরু করে পরবর্তী ছয় মাসে ৫০ লাখ করে মোট ৩ কোটি টিকা পাওয়ার কথা বাংলাদেশের।

তবে সোমবারই খবর রটিয়ে পড়ে ভারতের যে প্রতিষ্ঠান থেকে এই টিকা কেনা হচ্ছে, তারা বলেছে, আগামী দুই মাসে তারা আগে স্থানীয় চাহিদা মেটাবে। এরপরই আগ্রহী দেশগুলোয় টিকা রপ্তানি করা হবে। এ নিয়েই বাংলাদেশের টিকা পাওয়া নিয়ে শঙ্কার কথা শোনা যায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!