• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

‘কান্ট্রি ইন ফোকাস’ সম্মান পাচ্ছে বাংলাদেশ

সিসি ডেস্ক ।। ভারতীয় আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে (আইএফএফআই) প্রথমবারের মতো ‘কান্ট্রি ইন ফোকাস’-এর সম্মান পাচ্ছে বাংলাদেশ। গোয়াতে চলতি মাসের ১৬ থেকে ২৪ তারিখ পর্যন্ত  ‘হাইব্রিড ফরম্যাটে’ এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

উৎসবের আগে গত রবিবার রাতে ভারতের তথ্য মন্ত্রণালয়ের অধীন প্রেস ইনফরমেশন ব্যুরো এক বিবৃতিতে বাংলাদেশকে এ সম্মান দেওয়ার কথা জানায়। বিবৃতিতে আরো বলা হয়, ‘কান্ট্রি ইন ফোকাস’ হলো এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একটি বিশেষ সেগমেন্ট, যেখানে একটি বিশেষ দেশের ‘সিনেমাটিক উৎকর্ষ ও অবদান’-কে সম্মান জানানো হয়। আইএফএফআইয়ের ৫১তম বর্ষে সেই স্বীকৃতি পাচ্ছে ভারতের বন্ধুপ্রতিম প্রতিবেশী দেশ বাংলাদেশ।

ভারতের তথ্য মন্ত্রণালয় আরো জানায়, এবারের উৎসবে এই সেগমেন্ট বাংলাদেশের চারটি চলচ্চিত্র প্রদর্শন করা হবে। প্রদর্শনীতে ঠাঁই পাওয়া ছবিগুলো হলো:

১) নির্মাতা তানভীর মোকাম্মেলের ছবি ‘জীবনঢুলী’। এই সিনেমাটি একাত্তরের মুক্তিযুদ্ধের সময় একজন ঢুলী ও তার পরিবারের জীবন-সংগ্রামের কাহিনী। ছবিটি বানানো হয়েছিল ২০১৪ সালে।

২) জাহিদুর রহিম অঞ্জনের ছবি ‘মেঘমল্লার’। এটিও মুক্তিযুদ্ধের সময় একটি অতি সাধারণ পরিবারের জীবনের মোড় ঘোরানো অভিজ্ঞতার গল্প। কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ছোট গল্প ‘রেইনকোট’ অবলম্বনে ২০১৪-তে বানানো হয়েছিল এই ছবিটি। এর আগে টরন্টোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালেও ছবিটি প্রদর্শিত হয়েছে।

৩) পরিচালক রুবাইয়াত হোসেনের ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’। এটি এক আধুনিক মুসলিম নারীর কাহিনী, যিনি নাগরিক বাংলাদেশের বিস্তারের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে হিমশিম খাচ্ছেন। ভারতীয় অভিনেতা সাহানা গোস্বামী ও রাহুল বোস বাংলাদেশের এই ছবিতে অভিনয় করেছেন।

৪) তালিকায় চতুর্থ বা শেষ ছবিটি আসলে ১১টি শর্ট ফিল্মের সংকলন, যে সংকলনের নামকরণ করা হয়েছে ‘সিনসিয়ারলি ইয়োর্স, ঢাকা’ বা ‘ইতি, তোমারই ঢাকা’। ১১ জন পরিচালকের সৃষ্টি নিয়েই ২০১৮-তে তৈরি হয়েছিল এই অ্যানথোলজি। ৯৩তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের (অস্কার) আন্তর্জাতিক বিভাগের জন্য বাংলাদেশ থেকে মনোনয়ন পেয়েছিল এই ছবিটি।

ভারতের ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (আইএফএফআই) সাধারণত প্রতিবছর নভেম্বরের ২০ থেকে ২৮ তারিখে অনুষ্ঠিত হয়ে থাকে, আর জনপ্রিয় পর্যটনকেন্দ্র গোয়ার সৈকতেই এই উৎসবের আয়োজন করা হয়। কিন্তু গত বছর করোনা মহামারির কারণে এই উৎসব যথাসময়ে অনুষ্ঠিত হতে পারেনি। শেষ পর্যন্ত তা এ বছরের জানুয়ারিতে আয়োজন করার সিদ্ধান্ত হয়েছে। উৎসবে কিছু ছবি অনলাইন, বাকি সব অফলাইন প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী বর্ষে আইএফএফআই যে ‘কান্ট্রি ইন ফোকাস’ হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছে, সেই সিদ্ধান্তকে দারুণভাবে স্বাগত জানাচ্ছেন ভারতের চলচ্চিত্র বোদ্ধারা ও সমালোচকরা।

সূত্র: প্রথম কোলকাতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ