• বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২:২০ পূর্বাহ্ন |

কমেছে ব্যক্তিগত চিঠি, বেড়েছে প্রযুক্তি সেবা: বিলুপ্তির পথে প্রায় ডাকবক্স

এনামুল মবিন সবুজ ।। বিশ্বের সাথে পাল্লা দিয়ে প্রযুক্তিগত ব্যবহারের কারনে সময়ের বিবর্তনে বাংলাদেশ থেকে হারিয়ে যাচ্ছে ডাকবক্স গুলো। একসময় বাংলাদেশের এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে চিঠি বা অন্য কিছু আদান প্রদানের জন্য ব্যবহৃত করা হত পোষ্ট অফিস বা ডাক সেবা। সময়ের বিবর্তনের সাথে সাথে ডাক বক্স গুলো এখন প্রায় বিলুপ্ত হয়ে গেছে ।
বাংলাদেশে তথ্য আদান-প্রদানের জন্য প্রতিদিন খামে পুড়ে ডাক বক্সে চিঠি রাখতেন সর্ব সাধারণ মানুষ। প্রতিদিন নির্দিষ্ট সময়ে মধ্যে ডাকবক্স গুলো খুলে ডাকপিয়নরা বিভিন্ন ঠিকানায় পাঠাতেন সেই চিঠি গুলো তাদের হাতে।
বর্তমান প্রযুক্তি ব্যবহারের কারণে হাতের লেখা চিঠির কদর নেই বল্লেই চলে এখন। সে জন্য এখন আর ডাক বক্সগুলো খুব একটা ব্যবহার হয়না। ডাক বক্সগুলো ব্যবহার না হওয়ার কারনে বেশির ভাগ ডাকবক্স গুলো মরিচা পড়ে নষ্ট হওয়ার পথে প্রায়, এমন কি অনেক যায়গায় ভেঙ্গে পড়ে আছে এ ডাকবক্স গুলো। আগের মতো ডাকপিয়নদের নেই কোন দৌড়,যে সময় অনুযায়ী চিঠি পৌঁছে দিতে হবে মানুষের মাঝে।
একসময় এই ডাকবক্সে গুলোতে প্রচুর পরিমান চিঠি পরলেও বর্তমানে সময়ে বক্সে চিঠি পড়েনা বলে ধারনা করা হচ্ছে। এক সময় মানুষের কাছে যোগাযোগের জন্য যেটি ভরসা ছিলো সেটি এখন বিলুপ্ত প্রায়।
এক সময় চিটিপত্র এবং মানি অর্ডারি ছিল পোস্ট অফিসের প্রধান কাজ। সময়ের পরিবর্তনে ও যুগের সাথে তাল মিলিয়ে এখন যুক্ত হয়েছে ব্যক্তি সঞ্চয়, বীমা,ইলেকট্রনিক্স মানি অর্ডার সহ নানা মুখি বিভিন্ন সেবা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!