• বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:৩৬ অপরাহ্ন |

মার্চে খুলতে পারে ঢাবির আবাসিক হল

সিসি ডেস্ক ।। করোনা মহামারির কারণে গত বছর থেকে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো আগামী মার্চে খুলে দেয়ার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে, শুরুতে শুধু স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য হল খোলা হতে পারে।

মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে প্রভোস্ট কমিটির নিয়মিত স্ট্যান্ডিং সভায় এ বিষয়ে আলোচনা হয়। বিষয়টি সুপারিশ আকারে পরে ডিনস কমিটি ও একাডেমিক সভায় উঠানো হবে। একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

উপাচার্যের সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের ১৮টি হলের প্রাধ্যক্ষরা ছাড়াও সহ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, প্রক্টর এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।

সভা শেষে প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন, ‘প্রভোস্ট কমিটির সিদ্ধান্ত ছিল সার্বিক করোনাভাইরাস অবস্থা ও বর্তমান অগ্রগতি। এসব বিষয় বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষার্থীদের বিষয়টি বিবেচনায় রেখে মার্চের প্রথম সপ্তাহে পরীক্ষার্থীদের জন্য হল খুলে দেয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে।’

তিনি আরও বলেন, ‘প্রস্তুতির জন্য এই সময়টুকু নেয়া হচ্ছে। হলের যে সার্বিক প্রস্তুতি, শিক্ষার্থীদের মানসিক প্রস্তুতি, কোভিড অবস্থার যে ব্যাপক পরিবর্তন ও উত্তরণ ঘটছে সেসব বিবেচনা করে মার্চের প্রথম সপ্তাহে শুধু যারা মাস্টার্স শেষপর্ব এবং অনার্সের পরীক্ষার্থী তাদের অগ্রাধিকার ভিত্তিতে হলে উঠানোর একটা সম্ভাবনা নিয়ে আমরা কাজ করছি।’

প্রক্টর আরও জানান, ৩১ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বিশেষ সভা রয়েছে। সেখানে বিশ্ববিদ্যালয়ে সরাসরি শিক্ষা কার্যক্রম শুরু করার সার্বিক বিষয় নিয়ে আলোচনা হবে।

করোনা মহামারির কারণে গত বছরের ২০ মার্চ আবাসিক হলগুলো খালি করে দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এরপর গত জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে ক্লাস শুরু হলেও চূড়ান্ত পরীক্ষাগুলো আটকে আছে। গত মাসে হুট করে পরীক্ষার তারিখ ঘোষণা করলে স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা সীমিত পরিসরে হলগুলো খুলে দেয়ার দাবিতে সোচ্চার হন। এমন প্রেক্ষাপটে মার্চের প্রথম সপ্তাহের মধ্যে হল খোলার কথা ভাবছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!