Logo

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু ৭ মার্চ

সিসি ডেস্ক ।। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ৭ মার্চ। চলবে ১৮ মার্চ পর্যন্ত। মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত ভর্তি কমিটির সভার এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান।

অধ্যাপক আজিজুর রহমান বলেন, এবার অনলাইনে প্রাথমিক আবেদন ৭ মার্চ থেকে শুরু হয়ে ১৮ মার্চ পর্যন্ত চলবে। প্রাথমিক আবেদন থেকে নির্বাচিত ভর্তিচ্ছুদের চূড়ান্ত আবেদন শুরু হবে ২৩ মার্চ।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, কমিটি এদিন বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করে। অন্যবার প্রতি ইউনিটে ৩২ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিতে পারতেন। এবার সেটিকে বাড়িয়ে ইউনিট প্রতি ৪৫ হাজার করা হয়েছে। তিনটি ইউনিটে চলতি বছর মোট ১লাখ ৩৫ হাজার জন পরীক্ষা দিতে পারবেন।

থাকছে না দ্বিতীয়বারের সুযোগ, পরীক্ষা বহুনির্বাচনী  প্রশ্নে:

চলতি শিক্ষাবর্ষে দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে না। ২০২০ সালে (২০২১সালে প্রকাশিত ফল) যারা উচ্চমাধ্যমিক পাস করেছেন শুধুমাত্র তারাই ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। এছাড়া চলতি বছরে লিখিত (বড় প্রশ্ন) পরীক্ষা হচ্ছে না। গতবার ১০০ নম্বরের পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেসব সিদ্ধান্ত পরিবর্তন করেছে ভর্তি কমিটি। এ বছর মোট ৮০টি বহুনির্বাচনী প্রশ্নে পরীক্ষা হবে। প্রতিটি প্রশ্নের মান হবে ১.২৫। সবমিলিয়ে ৮০টি প্রশ্নের মান হবে ১০০।

আবেদনের যোগ্যতা:
এবার ভর্তি পরীক্ষা ‘এ’, ‘বি’ এবং ‘সি’ এই তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটে থাকবে কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট। ‘বি’ ইউনিটে থাকছে ব্যবসায় শিক্ষা অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)। ‘সি’ ইউনিটে থাকবে বিজ্ঞান অনুষদ, কৃষি অনুষদ, প্রকৌশল অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ভূ-বিজ্ঞান অনুষদ, ফিশারিজ অনুষদ এবং ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদ।

‘এ’ ইউনিটে আবেদন করতে মানবিক বিভাগ থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির যেকোন একটিতে ন্যুনতম জিপিএ-৩ এবং দু’টি মিলিয়ে ন্যূনতম জিপিএ ৭ থাকতে হবে। ‘বি’ ইউনিটে এসএসসি এবং এইচএসসির যেকোন একটিতে ন্যুনতম জিপিএ-৩.৫০ এবং দু’টি মিলিয়ে ন্যূনতম জিপিএ ৭ দশমিক ৫০ থাকতে হবে। ‘সি’ ইউনিটে জন্য এসএসসি এবং এইচএসসির যেকোন একটিতে ন্যুনতম জিপিএ-৩.৫০ থাকতে হবে এবং দু’টি মিলিয়ে ন্যূনতম জিপিএ ৮ থাকতে হবে।

কতটি আসন ও আবেদন ফি কত:

২০২০-২১ শিক্ষাবর্ষে কোটা বাদে মোট ৪ হাজার ১৯১টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এর মধ্যে মানবিক শাখার ‘এ’ ইউনিটে ২ হাজার ১৯ জন, ব্যবসায় শিক্ষা শাখার ‘বি’ ইউনিটে ৫৬০ জন এবং বিজ্ঞান শাখার ‘সি’ ইউনিটে ১ হাজার ৬১২জন শিক্ষার্থী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীরা ৫৫টাকা দিয়ে প্রাথমিক আবেদন করবেন। প্রাথমিক আবেদন থেকে বাছাইকৃত শিক্ষার্থীদের পরবর্তীতে ১ হাজার ১০০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। কেবলমাত্র চূড়ান্ত আবেদনকারী শিক্ষার্থীরাই পরীক্ষায় অংশ নিতে পারবেন।

সশরীরে হবে পরীক্ষা, বাড়ছে শিফট:
করোনা ভাইরাস প্রাদূর্ভাবের মধ্যেও চলতি শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সশরীরে হবে। স্বাস্থ্যবিধি মেনে ও মুখে মাস্ক পরে প্রতিটি শিক্ষার্থীকে কেন্দ্রে উপস্থিত থেকে পরীক্ষায় অংশ নিতে হবে। ইউনিট প্রতি তিনটি করে মোট ৯টি শিফটে পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতিটি শিফটে মোট ১৫ হাজার ভর্তিচ্ছুর পরীক্ষা নেওয়া হবে।

তবে পরীক্ষা গ্রহণের দিন এখনো নির্ধারিত হয়নি বলে জানিয়েছেন জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক আজিজুর রহমান। তিনি জানান, দ্রুতই ভর্তি উপ-কমিটির সভায় পরীক্ষার দিন নির্ধারণ করা হবে।