• রবিবার, ০৯ মে ২০২১, ০৭:৩০ পূর্বাহ্ন |

জিপিএফ সুবিধা মিলবে পিআরএলের শুরু থেকে ৬ মাস

সিসি নিউজ ডেস্ক ।। সরকারি কর্মকর্তা-কর্মচারীরা অবসরে যাওয়ার পরদিন থেকে সর্বোচ্চ ছয় মাস পর্যন্ত সাধারণ ভবিষ্য তহবিলের (জিপিএফ) সুবিধা পাবেন। অর্থাৎ অবসর-উত্তর ছুটি (পিআরএল) শুরুর দিন থেকে ছয় মাস পর্যন্ত এ সুবিধা প্রাপ্য হবেন তারা। এর অর্থ হচ্ছে কোনো কর্মকর্তা বা কর্মচারীর পিআরএল ১ জানুয়ারি শুরু হলে তিনি ৩০ জুন পর্যন্ত সাধারণ ভবিষ্য তহবিলে প্রচলিত হারে অর্থ জমা দিতে পারবেন। ওই সময় পর্যন্ত মোট জমার ওপর মুনাফা পাবেন।

একই সঙ্গে বিদেশি মিশনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীরা বাড়ি নির্মাণ বা ফ্ল্যাট কেনার ঋণ নিতে চাইলে নিজ নিজ মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স অফিসের মাধ্যমে ইএফটি পদ্ধতিতে বেতন নিতে হবে।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় ভিন্ন ভিন্ন প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে।

সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পিআরএলে যাওয়ার কতদিন পর্যন্ত জিপিএফ পাবেন, কত দিন অর্থ জমা দেওয়া ও মুনাফা পাওয়া যাবে, চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে মুনাফা পাবেন কিনা এবং চুক্তিকালীন সময়ে নতুন করে জিপিএফে যোগদান করা যাবে কিনা, তা স্পষ্ট করা হয়েছে একটি প্রজ্ঞাপনে। অপর প্রজ্ঞাপনে বিদেশি মিশনে কর্মরত অথবা ভবিষ্যতে যারা বদলি হবেন তাদের ইতোমধ্যে নেওয়া ঋণ বা ভবিষ্যতে যেসব ঋণ নেওয়া হবে, তা পরিশোধের পদ্ধতি সম্পর্কে বলা হয়েছে।

চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কর্মকর্তারা চুক্তিভিত্তিক নিয়োগকৃত না হয়ে স্বাভাবিক কর্মকর্তা হলে যে সময়ে পিআরএলে যেতেন, সেই তারিখ থেকে ছয় মাস পর্যন্ত সাধারণ ভবিষ্য তহবিলে প্রচলিত হারে অর্থ জমা দিতে পারবেন এবং মোট জমার ওপর মুনাফা পাবেন। ছয় মাস পার হওয়ার পর চুক্তিভিত্তিক নিয়োগ করা কর্মী স্বেচ্ছাধীন চাঁদাদাতা হিসেবে পুনরায় নতুনভাবে ভবিষ্য তহবিলে যোগদান করবেন। এ ক্ষেত্রে তহবিলে আগের মতো মুনাফাই পাবেন।

যেসব কর্মকর্তা ও কর্মচারী বিদেশে মিশনে কর্মরত থাকা অবস্থায় দেশের কোনো ব্যাংকের সরকারি গৃহনির্মাণ ঋণের আবেদন করবেন, ঋণ মঞ্জুর হলে তাদের নিজ নিজ মন্ত্রণালয়ের সিএএফও থেকে সরাসরি বেতন নেওয়ার আবেদন করতে হবে। যে ব্যাংক থেকে ঋণ নেবেন, সেই ব্যাংকে ইএফটির মাধ্যমে বেতনের অর্থ পাঠাতে হবে। যেসব কর্মকর্তা বা কর্মচারী ইতোমধ্যে গৃহনির্মাণ ঋণ নিয়েছেন এবং বিদেশে বদলি হয়েছেন, তারা মিশন থেকে মূল বেতন তুলতে পারবেন না। তবে বেতন ছাড়া অন্যান্য প্রাপ্তি সিএএএফ অফিস থেকে পে-স্লিপ ইস্যু করে নিতে পারবেন। একইভাবে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৈদেশিক ভাতা পাবেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!