• শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৯:০৪ পূর্বাহ্ন |

শেষ হলো হানিফ বাংলাদেশীর ‘মার্চ ফর ডেমোক্রেসি’

পঞ্চগড় প্রতিনিধি ।। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তিতে ভোটাধিকার চাই ও কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশের দাবিতে হানিফ বাংলাদেশির ‘মার্চ ফর ডেমোক্রেসি’ শেষ হয়েছে পঞ্চগড়ে। তার এই কর্মসূচির সমর্থনে সংবর্ধনা ও নাগরিক সমাবেশের আয়োজন করেছে বাংলাদেশ ভূমিহীন আন্দোলন।
শনিবার (৬ মার্চ) দুপুরে অভিযাত্রার ৮০তম দিনে পঞ্চগড় শের-ই বাংলা পার্ক সংলগ্ন মুক্ত মঞ্চে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে বক্তব্যের মাধ্যমে হানিফ বাংলাদেশী তার কর্মসূচি শেষ করেন। এর আগে, শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তিনি সর্বস্তরের মানুষের কাছে গণস্বাক্ষর সংগ্রহ করেন।
কর্মসূচি সম্পর্কে হানিফ বাংলাদেশি বলেন, আমাদের সংবিধানে লেখা আছে রাষ্ট্রের মালিক জনগণ। আর রাষ্ট্রের উপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত হলো ভোটাধিকার। অথচ স্বাধীনতার ৫০ বছর ধরে সব শাসক দ্বারা জনগণের ভোটাধিকার কম-বেশি লুণ্ঠিত হয়েছে। গণতন্ত্র ও বাকস্বাধীনতা সংকুচিত হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জনগণের প্রত্যাশা- ভোটাধিকার ও কার্যকর গণতান্ত্রিক বাংলাদেশ। সংবিধান মতে, রাষ্ট্রের মালিক জনগণ আর রাষ্ট্রের ওপর জনগণের মালিকানা প্রতিষ্ঠার প্রথম শর্ত ভোটাধিকার, যাহা ৫০ বছর ধরে লুণ্ঠিত হচ্ছে।
তিনি বলেন, জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে থাকলে অন্যায় দীর্ঘায়িত হয় না। এখন জনপ্রতিনিধি নির্বাচিত করার ক্ষমতা জনগণের হাতে নেই, সে কারণে দুর্নীতি দুর্বৃত্তায়ন মাথা চাড়া দিয়ে উঠেছে। এখন কাঙ্ক্ষিত সে ভোটাধিকার, কার্যকর গণতন্ত্রের দাবি নিয়ে দেশব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি দেশের প্রতিটি থানা শহর ও জেলা শহর প্রদক্ষিণ করে আজ পঞ্চগড়ে শেষ হলো।
হানিফ বাংলাদেশী আরো বলেন, এই ৮০ দিনে ৬৪ জেলা থেকে ২৩ হাজার গণস্বাক্ষর সংগ্রহের মাধ্যমে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ শেষ করেছি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!