• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৮:১৬ পূর্বাহ্ন |

জনসনের টিকা ব্যবহার স্থগিত করেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ।। টিকা নিয়ে কয়েকজনের দেহে রক্ত জমাট বেঁধে যাওয়ার মতো ঘটনার পর মার্কিন কোম্পানি জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত করোনার টিকা ব্যবহারের ওপর সাময়িক স্থগিতাদেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমসের।

বিবিসির মঙ্গলবারের এক প্রতিবেদন অনুযায়ী যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ফেডারেল ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ‘ব্যাপক সাবধানতার অংশ হিসেবে’ তারা জনসনের টিকা ব্যবহারে এই স্থগিতাদেশ দিয়েছে।

এফডিএ জানিয়েছে, জনসনের উদ্ভাবিত করোনার এই টিকা নেওয়ার পর যুক্তরাষ্ট্রে ছয় জনের দেহে রক্ত জমাট বাঁধার মতো গুরুতর ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই টিকার ৬৮ লাখ ডোজ মানুষকে দেওয়া হয়েছে।

এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনার টিকা নিয়েও রক্ত জমাট বাঁধার মতো গুরুতর ঘটনা ঘটায় বিশ্বের অনেক দেশ ওই টিকা ব্যবহারে সাময়িক স্থগিতাদেশ ছাড়াও নির্দিষ্ট অর্থাৎ শুধু বয়োজ্যেষ্ঠদের ওই টিকা দেওয়ার নির্দেশনা জারি করে।

এ নিয়ে বেশ কয়েকটি টুইট করে এফডিএ জানিয়েছে, টিকা নেওয়ার পর ছয় জনের দেহে বিরল ও রক্ত জমাট বাঁধার মতো গুরুতর প্রতিক্রিয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের সঙ্গে যৌথভাবে পর্যালোচনা করে দেখছে তারা।

জনসনের টিকা নিয়ে এফডিএ’র নির্দেশনায় বলা হয়েছে, ‘এই টিকা নিয়ে রক্ত জমাট বাঁধার মতো ঘটনা বিরল হলেও আমরা ব্যাপক সতর্কতার অংশ হিসেবে এই টিকা ব্যবহারে বিরতি দেওয়ার পরামর্শ দিচ্ছি।’


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!