• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৭:৫৮ পূর্বাহ্ন |

টিকার তৃতীয় ডোজও নেয়া লাগতে পারে

আন্তর্জাতিক ডেস্ক ।। টিকা নেয়ার পরে ১২ মাসের মধ্যে তৃতীয় বুস্টার ডোজ প্রয়োজন হতে পারে বলে জানিয়েছেন ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালবার্ট বোরলা।

স্থানীয় সময় বৃহস্পতিবার সিএনবিসিতে সম্প্রচারিত এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। ১ এপ্রিল সাক্ষাৎকারটি রেকর্ড করা হয়।

আলবার্ট বোরলা বলেন, করোনার চরিত্র বদলের ফলে জিনের গঠন বিন্যাসের এত পরিবর্তন হয়েছে যে এই ভাইরাল স্ট্রেন থেকে রক্ষা পেতে ভ্যাকসিনের তৃতীয় ডোজ প্রয়োজন হবে।

এসময় করোনার প্রকোপ থেকে বাঁচতে হলে টিকা নেয়ার পর থেকে প্রতি বছরে একটি করে বুস্টার ডোজও নিতে হতে পারে বলে জানান বোরলা।

ফাইজারের সিইও বলেন, নতুন নতুন ধরন যেভাবে গোটা বিশ্বে সংক্রমণ ঘটাচ্ছে, তা রুখতে দ্বিতীয় ডোজ নেয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যেই একটি বুস্টার ডোজ নেয়ার প্রয়োজন রয়েছে। তৃতীয় ডোজের পর থেকে প্রতি বছর আবার একটি করে ডোজও নিতে হতে পারে। তবে, টিকার বুস্টার ডোজ নিয়ে আরো গবেষণা প্রয়োজন বলে মত দেন তিনি।

প্রাথমিক গবেষণায় দেখা গেছে, ফাইজারের টিকাসহ এখন পর্যন্ত কার্যকর হিসেবে প্রমাণিত। অন্যান্য টিকাও করোনাভাইরাসের সংক্রমণ থেকে ছয় মাস পর্যন্ত সুরক্ষা দিতে সক্ষম। তবে বিশেষজ্ঞরা বলছেন, নতুন নতুন ধরনের কারণে নিয়মিত বুস্টার প্রয়োজন হতে পারে।

প্রতি বছর টিকার একটি করে ডোজ নেয়ার প্রয়োজন রয়েছে কি না এখনও সেটি নিশ্চিত নয় জানিয়ে ফাইজার বলেছে, টিকা নিয়ে গবেষণা চলছে এবং সবটাই নির্ভর করছে মহামারি এই ভাইরাসের অতিসংক্রামক নতুন নতুন ধরনগুলোর ওপর।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!