• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৮:৩২ পূর্বাহ্ন |

সৌদির স্কুলে পড়ানো হবে রামায়ণ-মহাভারত

আন্তর্জাতিক ডেস্ক ।। সৌদি আরবের স্কুলে পড়ানো হবে রামায়ণ-মহাভারত। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিভিন্ন দেশের সংস্কৃতি, ইতিহাস, ধর্ম ইত্যাদি বিষয়ে পড়ানোর পরিকল্পনা নিয়েছেন। এরই অংশ হিসেবে সৌদির স্কুলে রামায়ণ-মহাভারত পড়ানো হবে। ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি যুবরাজের পরিকল্পনা অনুযায়ী, দেশটির প্রাথমিক শিক্ষার পাঠ্যসূচিতে বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। এ পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘ভিশন ২০৩০’। পাঠ্যসূচিতে বিভিন্ন দেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে স্কুলপড়ুয়াদের প্রাথমিক ধারণা দেওয়া হবে বলে জানা গেছে। তারই পরিপ্রেক্ষিতে বিভিন্ন ধর্মের পাশাপাশি সৌদি আরবের স্কুল পাঠ্যসূচিতে যোগ করা হয়েছে রামায়ণ ও মহাভারতের পরিচয়।

সৌদির স্কুলে রামায়ণ ও মহাভারত পড়ানোর পাশাপাশি যোগব্যায়াম ও আয়ুর্বেদ সম্পর্কেও বেশ কিছু বিষয় পড়ানো হবে। ইংরেজি ভাষা শিক্ষাও ভিশন ২০৩০-এ বাধ্যতামূলক করা হয়েছে।

নউফ আর মারওয়াই সৌদির এক নাগরিক বিষয়টি নিয়ে টুইট করেছেন। তিনি সম্প্রতি তার ছেলের স্কুলের সিলেবাসের একটি স্ক্রিনশট পোস্ট করেছেন। সেখানে তিনি লিখেছেন, সৌদি আরবের স্কুলের সোশ্যাল স্টাডিজের সিলেবাসে হিন্দুধর্ম, বৌদ্ধধর্ম, মহাভারত এবং ধর্মের মতো বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। আমার ছেলেকে এ বিষয়গুলোতে সাহায্য করতে পেরে আমি খুবই আনন্দিত।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!