• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৭:০৩ পূর্বাহ্ন |

নওগাঁয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ শুরু

নওগাঁ প্রতিনিধি।। পবিত্র রমজান ও ঈদুল ফিতরকে সামনে রেখে সারাদেশের মতো নওগাঁয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিশেষ সেবা সপ্তাহ শুরু হয়েছে। শুক্রবার বেলা ১১টায় শহরের কাঁচা বাজারসহ বিভিন্ন পয়েন্টে ব্যবসায়ী ও ভোক্তাদের মাঝে লিফলেট বিতরণ, মাস্ক বিতরণ, মাইকিং ও প্লাকার্ড প্রদর্শনের মাধ্যমে এর উদ্বোধন করেন নওগাঁ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক শামীম হোসেন।
ভোক্তা অধিকার নিশ্চিত করতে এই প্রথমবার দেশব্যাপী বিশেষ সেবা সপ্তাহ পালনের উদ্যোগ নিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ভোক্তা এবং ব্যবসায়ীদের ভোক্তা অধিকার আইনের সম্পর্কে অবহিত করতে তাদের এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নওগাঁ জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২০১৫ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নওগাঁয় কার্যক্রম শুরু করে। এরপর থেকে সাধারণ মানুষদের ভোক্তা অধিকার আইন-২০০৯ সম্পর্কে জানান দিতে জেলার ১১টি উপজেলায় মাইকিং, সেমিনার, ব্যবসায়ীদের সাথে মতবিনিময় ও গণশুনানী করে আসছে।
জেলায় গত জুলাই-২০২০ থেকে এপ্রিল-২০২১ পর্যন্ত ১০ মাসে ১১৮টি বাজার তদারকি ও ৬০টি সচেতনতামূলক তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে। যেখানে বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে ৪৭৭টি প্রতিষ্ঠানকে ১৬ লক্ষ ৩৫ হাজার ৫শত টাকা জরিমানা আদায় ও রাষ্ট্রীয় কোষাগারে জমা প্রদান করা হয়েছে। এছাড়াও জেলায় সাধারণ ভোক্তাদের থেকে প্রাপ্ত অভিযোগের নিষ্পত্তির মাধ্যমে ৭টি প্রতিষ্ঠানকে ২৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ক্ষতিগ্রস্ত ভোক্তাদের এই জরিমানার ২৫% হিসেবে ৭ হাজার ২শ ৫০ টাকা প্রদান করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!