• সোমবার, ১৭ মে ২০২১, ১২:৫৬ পূর্বাহ্ন |

করোনায় আক্রান্ত পুলিশের মধ্যে ৭৭% মাঠ পর্যায়ের এসআই-কনস্টেবল

সিসি নিউজ ডেস্ক ।। বাংলাদেশ পুলিশে এ পর্যন্ত মোট ২০ হাজার ৫৪৫ জন সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৭৭ শতাংশ সদস্যই কনস্টেবল, এএসআই, এসআই ও সার্জেন্ট পদমর্যাদার।

পুলিশ বলছে, আক্রান্ত সদস্যরা সবসময় মাঠপর্যায়ে সাধারণ মানুষের সঙ্গে এবং জনসমাগম আছে এমন এলাকায় কাজ করেন। তাই তাদের আক্রান্ত হওয়ার ঝুঁকি ও হার দুটোই বাড়ছে।

পুলিশ সদর দফতরের অপারেশন্স কন্ট্রোল অ্যান্ড মনিটরিং সেন্টার থেকে এ তথ্য জানা গেছে। ২০২০ সালের ৮ এপ্রিল থেকে চলতি বছরের ২১ মার্চ পর্যন্ত সময়ের মধ্যে আক্রান্ত পুলিশ সদস্যদের ওপর করা এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

পরিসংখ্যানে দেখা যায়, পুলিশে করোনা আক্রান্তদের মধ্যে কনস্টেবল ৯ হাজার ৪৫৯ জন, নায়েক ৫৯৭ জন, এএসআই/এটিএসআই ৩ হাজার ৩৭ জন, এসআই/সার্জেন্ট ও টিএসআই ৩ হাজার ৩৮৪ জন, ইন্সপেক্টর ১ হাজার ১১৮ জন, সহকারী পুলিশ সুপার ২৮৬ জন, অতিরিক্ত পুলিশ সুপার ২১৭ জন, পুলিশ সুপার ১৫০ জন, অতিরিক্ত ডিআইজি ২৫ জন এবং অতিরিক্ত আইজিপি ৮ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয় থেকে পুলিশে সংযুক্ত হওয়া ২ হাজার ২৪৮ জনও করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মারা গেছেন কনস্টেবল ও এসআই পদমর্যাদার সদস্যরা। ২১ মার্চ পর্যন্ত পুলিশে মারা গেছেন ৯২ জন (৩ মে পর্যন্ত ৯৪ জন মারা গেছেন)। এর মধ্যে কনস্টেবল ৪৪ জন এবং এএসআই ও এসআই ২৩ জন রয়েছেন।

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সহকারী মহাপরিদর্শক (এআইজি) মো. সোহেল রানা ঢাকা পোস্টকে বলেন, করোনায় আক্রান্ত হওয়াদের মধ্যে পুলিশে কনস্টেবল, এএসআই এবং এসআই পদমর্যাদার সদস্যদের সংখ্যা বেশি। তবে আক্রান্ত সব সদস্যের জন্যই আমাদের চিকিৎসা ও অন্যান্য প্রয়োজনীয় সেবার সুবিধা রয়েছে। আইজিপির উদ্যোগে চিকিৎসা সেবায় নেওয়া হয়েছে যুগান্তকারী সব পদক্ষেপ। সিনিয়র কর্মকর্তারা আক্রান্ত সদস্যদের চিকিৎসাসহ সার্বিক বিষয় দেখভাল করছেন।

পরিসংখ্যান বলছে, আক্রান্তদের মধ্যে নারী পুলিশ সদস্য ৮৫৭ জন (৪%) এবং পুরুষ ১৯ হাজার ৬৮৮ জন (৯৬%)। এর মধ্যে ১৯ হাজার ৭২০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন (প্রায় ৯৭%)। আক্রান্তদের মধ্যে রাজারবাগের কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে সর্বোচ্চ ২২২ জন চিকিৎসাধীন আছেন। এছাড়া হাসপাতালটির আইসিইউতে ৬ জন ও এইচডিইউতে ১৫ জন চিকিৎসাধীন রয়েছেন।

বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউয়ে পুলিশে সংক্রমণের হার এখনো ঊর্ধ্বমুখী। পরিসংখ্যান বলছে, ২০২১ সালের জানুয়ারি মাসে পুলিশের ১৬২ জন সদস্য নতুন করে আক্রান্ত হয়েছিলেন। ফেব্রুয়ারিতে সেই সংখ্যা কমে ৭৬ এ গিয়ে ঠেকে। তবে মার্চে তা বেড়ে যায় আশঙ্কাজনক হারে। এক লাফে আক্রান্তের সংখ্যা ছাড়ায় ৫শ। পরে এপ্রিলে এসে এই সংখ্যা হাজার ছাড়িয়ে যায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!