• শুক্রবার, ১৮ জুন ২০২১, ০৯:২৩ অপরাহ্ন |

রোববার থেকে সোনার ভ‌রি ৭৩ হাজার ৪৮৩ টাকা

সিসি নিউজ ডেস্ক ।। দেশের বাজারে ফের বেড়েছে সোনার দাম। ভরিতে ২ হাজার ৪১ টাকা বাড়িয়ে সোনার নতুন দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এখন থেকে দে‌শের বাজা‌রে ভা‌লোমা‌নের সোনা প্রতি ভ‌রির দাম বেড়ে দাঁড়াচ্ছে ৭৩ হাজার ৪৮৩ টাকায়। যা আগে ছিল ৭১ হাজার ৪৪২ টাকা।

শ‌নিবার (২২ মে) বাজুসের সভাপতি এনামুল হক খান এ তথ্য জানি‌য়ে‌ছেন। রোববার (২৩ মে) থে‌কে এ দর কার্যকর হ‌বে। এর আগে গত ১০ মে ভরিতে স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়। ফলে চলতি মাসে দু’দফায় ভরিতে স্বর্ণের দাম বাড়ানো হলো ৪ হাজার ৩৭৪ টাকা।

বাজুসের সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও বিভিন্ন জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে সোনার মূল্য বেড়েছে। একইসঙ্গে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকা, আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা (উপকরণ কর রেয়াত) ও বিভিন্ন ধরনের দাফতরিক জটিলতার কারণে গোল্ড ডিলাররা সোনারবার আমদানি করতে পারছেন না।

তাছাড়া চাহিদার বিপরীতে যোগান কম থাকায় দেশীয় বুলিয়ন/পোদ্দার মার্কেটেও সোনার মূল্য বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুস সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৩ মে থেকে দেশের বাজারে সোনা ও রূপার নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

নতুন দাম অনুযায়ী, ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম দুই হাজার ২ হাজার ৪১ টাকা বাড়িয়ে ৭৩ হাজার ৪৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের সোনা ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেটের সোনা ৬১ হাজার ৫৮৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম নির্ধারণ করা হ‌য়ে‌ছে ৫১ হাজার ২৬৩ টাকা।

সোনার দাম বাড়লেও রূপার আগের দাম বহাল থাকছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত রাখা হ‌য়েছে।

শনিবার পর্যন্ত ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেট মা‌নের প্রতি ভরি সোনা বি‌ক্রি হ‌চ্ছে ৭১ হাজার ৪৪২ টাকায়। ২১ ক্যারেটের সোনা ৬৮ হাজার ২৯৩ টাকায়, ১৮ ক্যারেটের সোনা ৫৯ হাজার ৫৪৫ টাকায় এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা বি‌ক্রি হ‌য়ে‌ছে ৪৯ হাজার ২২২ টাকায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!