• বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৫:৫২ পূর্বাহ্ন |

প্রণোদনা চান বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষকরা

সিসি নিউজ ডেস্ক ।। করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজে কর্মরত প্রায় ২ হাজার শিক্ষক-কর্মচারী প্রণোদনা চেয়েছেন। ৫ কোটি টাকা প্রণোদনা পেতে প্রধানমন্ত্রীকে অনুরোধ জানিয়েছে বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক সমিতি।

মঙ্গলবার (২৫ মে) সমিতির সভাপতি ও ইন্টারন্যাশনাল এডুকেশন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ নজরুল ইসলাম খান গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ অনুরোধ করেন।

বিবৃতিতে বলা হয়, বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজগুলো ১৯৯২ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি নিয়ে মাধ্যমিক স্তরের শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য কাজ করে আসছে। ১৪টি সরকারি কলেজসহ প্রায় ১০০টি কলেজের ২ হাজার শিক্ষক একই কোর্স-কারিকুলামে ৭৫ শতাংশ শিক্ষককে বিএড ট্রেনিং দিয়ে আসছেন। এসব কলেজ থেকে ইতোমধ্যে কয়েক লাখ শিক্ষক প্রশিক্ষণ নিয়ে জাতি গঠনে অবদান রাখছেন। কেবল প্রশিক্ষণার্থীদের দেওয়া সামান্য কোর্স ফি’র ওপর নির্ভরশীল কলেজগুলো দেশের স্বাভাবিক অবস্থায়ও নিয়মিত বেতন-ভাতা দিতে পারে না। কর্মরত অধিকাংশ শিক্ষককে খণ্ডকালীন কাজের ওপর নির্ভর করে সংসার চালাতে হয়।  করোনা মহামারির কারণে গত বছর ১৭ মার্চ থেকে প্রতিষ্ঠান বন্ধ থাকায় তাদের সব ধরনের আয়ের উৎস বন্ধ রয়েছে। ফলে শিক্ষকদের জীবন এখন চরম হুমকির মধ্যে পড়েছে।  শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছেন। শিক্ষকদের অনেকেই অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছেন। বাড়ি ভাড়াসহ অন্যন্য খরচের ঋণের বোঝা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বিবৃতিতে অধ্যাপক ড. মুহাম্মদ নজরুল ইসলাম খান বলেন, ‘প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, আগামীতে করোনা সংক্রমণ ৫ শতাংশের নিচে না আসা পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা ক্ষীণ। এমতাবস্থায় কলেজগুলো বাড়ি ভাড়াসহ শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা দিতে চরম আর্থিক সংকটের মধ্যে রয়েছে। যদি সরকারি কোনও সহযোগিতা না পাওয়া যায়, তবে নিজস্ব অর্থায়নে পরিচালিত কলেজগুলো দীর্ঘমেয়াদি ঋণে জর্জিরিত হবে এবং ক্ষেত্রবিশেষ প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে হওয়ার আশঙ্কা তৈরি হবে। তাই আমাদের এই চরম সংকটময় মুহূর্তে পবিত্র ঈদুল আজহার আগেই বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ শিক্ষক-কর্মচারীদেরকে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনায় অন্তর্ভুক্ত করে ৫ কোটি টাকা আর্থিক সহযোগিতা করার জোর দাবি জানাচ্ছি।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!