• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ অপরাহ্ন |
শিরোনাম :

নওগাঁয় চলছে সপ্তাহব্যাপী লকডাউন; কঠোর অবস্থানে প্রশাসন

নওগাঁ প্রতিনিধি : করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নওগাঁয় জেলা প্রশাসনের পক্ষ থেকে এক সপ্তাহের বিশেষ লকডাউন ঘোষণা করা হয়েছে। বুধবা রাত ১২ টার পর থেকে লকডাউন কার্যকর হয়। দুপুরে জেলা প্রশাসক হারুন অর রশীদ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। আগামী ৯জুন রাত পর্যন্ত এ লকডাউন চলবে।
নওগাঁ পৌরসভা ও জেলার নিয়ামতপুর উপজেলা করোনা সংক্রমনের হার বেড়েছে। নিয়ামতপুর উপজেলার পাশের জেলা চাঁপাইনবাবগঞ্জ। সীমান্তবর্তী জেলা হওয়ায় সেখানে করোনা সংক্রমণের হার বেড়েছে। গত ৩০ মে জেলায় করোনা ভাইরাস সংক্রমনের বর্তমান পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগে এক স্মারকে নির্দেশনা দেওয়া হয়। সেই নির্দেশনা মোতাবেক গত ১ জুন জেলার করোনা পরিস্থিতি মোকাবেলায় করণীয় শীর্ষক এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্তক্রমে করোনা ভাইরাসের সংক্রমণ রোধকল্পে ১৫টি নির্দেশনা গ্রহন করা হয়। সে অনুযায়ী জেলা শহরসহ অভ্যন্তরীন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ করা হয়েছে। নওগাঁ পৌরসভা এবং নিয়ামতপুর উপজেলার সব ধরনের গণপরিবহনের (বাস, মিনিবাস, মাইক্রোবাস, সিএনজি, অটোরিকশা, টমটম, রিকশা, মোটরসাইকেল ইত্যাদি) চলাচল বন্ধ রয়েছে।
এছাড়া জেলা শহরের সঙ্গে বাঁকী ১০ উপজেলায় যোগাযোগ থাকায় নওগাঁ পৌরসভাতেও সংক্রমণ বেড়েছে। এ কারণে জেলা শহরসহ অভ্যন্তরীণ ও দূরপাল্লাপর বাস চলাচল বন্ধ করা হয়েছে।
লকডাউনে বৃহস্পতিবার সকাল থেকে শহরের বিভিন্ন স্থানে ব্যারিগেট দিয়ে পুলিশের চেকপোষ্ট বসানো হয়েছে। বাস বন্ধ থাকলেও মানুষ পায়ে হেটে চলাচল করতে দেখা গেছে। ঔষদের দোকানসহ নিত্য প্রয়োজনীয় দোকান খোলা থাকলেও অন্যান্য দোকান বন্ধ রয়েছে।
এদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালতে মোটরসাইকেল ও অন্যান্য যান(সিএনজি,মটর সাউকেল) জরিমানা করা হচ্ছে।
নওগাঁর অতিরিক্ত পুলিশ সুপার ( ক্রাইম ) কে,এম,এ মামুন খান চিশতী জানান,আজ (৩জুন ) থেকে আগামী ৯জুন পর্যন্ত নওগাঁ পৌরসভা ও নিয়ামপুর উপজেলায় কঠোর লকডাউন ঘোষনা করা হয়েছে। লকডাউন ঘোষনার পর থেকেই সরকারের দির্দেশনা অনুযায়ী পুলিশ প্রশাসন মাঠে কাজ করে যাচ্ছে। জরুরী প্রয়োজন ছাড়া যারা যারা বাহিরে বে হচ্ছেন তাদের কঠোর ভাবে বাসায় ফিরে যাওয়ার জন্য বলা অনুরোধ করা হচ্ছে। এছাড়া যারা প্রয়োজন ব্যতিত যানবাহনে যাতায়াত করছেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তবে আমরা সবাইকে অনুরোধ করছি যাতা কেউ প্রয়োজন ছাড়া বাহিরে বে না হয়। নিত্য প্রযোজনীয় দোকানপাট ছাড়া যেন অন্য কোন দোকানপাট না খুলে রাখে সেদিকেও বিশেষ নজরদারী রাখা হচ্ছে।
জেলা প্রশাসক হারুন অর রশীদ জানান, জেলার নিয়ামতপুর উপজেলার পাশেই চাঁপাইনবাবগঞ্জ জেলা। সীমান্তবর্তী জেলা হওয়ায় সেখানে করোনা সংক্রমণের হার বেড়েছে। এ কারণে নিয়ামতপুর উপজেলাতেও সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া জেলা শহরের সঙ্গে বাকি ১০টি উপজেলার যোগাযোগ থাকায় নওগাঁ পৌরসভাতেও সংক্রমণ বেড়েছে যার কারনে নওগাঁ পৌরসভা ও নিয়ামতপুর উপজেলায় ৭দিনের কঠোর লকডাউন আজ ( বৃহস্পতিবার ) থেকে শুরু হয়েছে। লকডাউন কার্যকরে মাঠে আছে প্রশাসন।
জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, নওগাঁ জেলায় গত ২৪ঘন্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ ব্যাক্তি। এ সময় মোট নমুনা পরিক্ষা করা হয়েছে ১৫৬ জনের। আক্রান্তের হার ১৪ দশমিক ৭০ শতাংশ প্রায়। আক্রান্তদের মধ্যে সদর উপজেলায় ২ জন, মহাদেবপুর উপজেলায় ৫ জন, মান্দা উপজেলায় ১ জন, পতœীতলা উপজেলায় ৩ জন, ধামইরহাট উপজেলায় ৪ জন, নিয়ামতপুর উপজেলায় ৫ জন, সাপাহার উপজেলায় ২ জন এবং পোরশা উপজেলায় ১ জন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত ব্যক্তির সংখ্যা ২৩৩৯ এবং মোট মৃত্য হয়েছে ৪৩জনের।
এ পর্যন্ত সর্বমোট সুস্থ্য হয়েছেন ২০৩৫ জন। বর্তমানে কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তি রয়েছেন ৩০৪ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে কোয়ারেনটাইনে নেয়া হয়েছে ১০৪ জনকে। এ পর্যন্ত সর্বমোট কোয়ারেন্টাইনে নেয়া হয় ২২৪১৭ জনকে। গত ২৪ ঘন্টায় ছাড়পত্র পেয়েছেন ৪৯ জন এবং এ পর্যন্ত সর্বমোট ছাড়পত্র পেয়েছেন ২১৩৯৩ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ১০২৪ জন।
বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১১ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ