• শনিবার, ৩১ জুলাই ২০২১, ১২:০১ পূর্বাহ্ন |

সৈয়দপুরে আচারের কারিগর রাজিয়া সুলতানা

সিসি নিউজ।। নীলফামারীর সৈয়দপুরের এক সম্ভ্রান্ত পরিবারের গৃহিনী রাজিয়া সুলতানা। তাঁর ঘরের ডাইনিং টেবিলে থরে থরে সাজানো নানা রকমের আচার। এগুলো ক্রেতাদের বাড়ি যাওয়ার জন্য তৈরি। রাজিয়া সুলতানার আচার নিয়ে ব্যবসায়িক উদ্যোগের নাম ‘সুলতানা স্পাইসি’। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই নামে একটি পেজ আছে।

অনলাইনভিত্তিক সুলতানা স্পাইসি’র যাত্রা শুরু হয়েছে গত বছরের আগস্ট মাসে। প্রায় প্রতিদিনই ১০ থেকে ১৫ কেজি আচার তৈরি করেন রাজিয়া । অনলাইনভিত্তিক এ আচারের ব্যবসায় বেশ সাড়াও পাচ্ছেন তিনি।

শহরের নতুন বাবুপাড়ার বাসায় বসে রাজিয়া সুলতানা জানালেন, ১৯৯৮ সালে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন । সেই বছরই তাঁর বিয়ে হয়। তাঁর এক ভাই ও এক বোন। সুলতানা বললেন, করোনায় ছেলে-মেয়ের স্কুল কলেজ বন্ধ। তাঁরা বাসাতেই থাকে। একদিন শখ করেই মেয়ের সহযোগিতায় এক কেজি আমের আচার বানাই। খেয়ে পরামর্শ দিল বিক্রি করার। পরে ফেসবুক ভিত্তিক ওমেন এন্ড- ই- কমার্স ফোরাম থেকে আইডিয়া নিই। এরপর এক ফেসবুক গ্রুপে পোস্ট দেওয়ার কিছুক্ষণের মধ্যে সব আচার বিক্রিও হয়ে যায়। তারপরই আমার সুলতানা স্পাইসিসের যাত্রা শুরু।’ এ পর্যন্ত প্রায় ১২ থেকে ১৫ রকমের আচার তৈরি করছেন সুলতানা। এসবের মধ্যে রয়েছে আম,তেঁতুল আচার,বড়ই, জলাপাইয়ের টক,ঝাল ও মিস্টি আচার । এছাড়া তৈরি করেন রসুন, আমলকি, মরিচ ও মাংসের আচারও ।

আচার নিয়ে প্রচুর পড়াশোনা করেন সুলতানা। আচারের জন্য বাছাই করা মসলা ও তেল আনিয়ে দেন সুলতানার বোন রওশন জাহান। আর বোতল নিয়ে আসেন ঢাকা থেকে। স্বামী প্রকৌশলী একেএম রাশেদুজ্জামান ও ছেলে- মেয়ে রাজিয়াকে নিয়মিত প্যাকিংয়ে সহযোগিতা করেন। শাশুড়ি জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সদস্য (এমপি) রাবেয়া আলিমও সহযোগিতা করেন তাঁকে। রাজিয়া সুলতানা চান, অন্যরাও বিশেষ করে শিক্ষার্থী ছেলেমেয়েরা পড়ালেখার পাশাপাশি এ ধরনের কাজে এগিয়ে আসুক। নিজেদের আয়ের উৎস তৈরি করুক।

সুলতানার স্বামী সৈয়দপুর উপজেলা আওয়ামী লীগ নেতা একেএম রাশেদুজ্জামান বলেন,আমার স্ত্রীর সব ভালো কাজেই আমার সমর্থন রয়েছে। আমি চাই আমার স্ত্রীও নিজের পরিচয়ে পরিচিত হোক।

জানতে চাইলে সুলতানার শ্বাশুড়ী সাংসদ রাবেয়া আলিম বলেন, আমি নিজেও যেহেতু একজন নারী। তাই আমি চাই আমার পুত্রবধুর মত অন্য নারীরাও এ ধরনের কাজে এগিয়ে আসুক।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Red Chilli Saidpur

আর্কাইভ

error: Content is protected !!