• শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:৩২ অপরাহ্ন |

চিলাহাটি দিয়ে আসছে ভারতের পণ্যবাহী ট্রেন

।। এস এম জামান ।। পণ্য নিয়ে ভারতীয় একটি ট্রেন বাংলাদেশে আসছে। চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ দিয়ে ভারতের পণ্যবাহী ট্রেনটি আগামী পহেলা আগষ্ট বাংলাদেশে আসবে। এর মাধ্যমে দীর্ঘ ৫৬ বছর পর বাংলাদেশ-ভারত বাণিজ্যের রেলপথের আরেকটি নতুন দুয়ার উন্মোচিত হবে।

সে লক্ষ্যে বৃহস্পতিবার দুপুরে ভারতীয় রেলওয়ের দুটি ইঞ্জিন নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে হলদীবাড়ি সীমান্ত দিয়ে নীলফামারীর চিলাহাটি রেলস্টেশনে পরীক্ষামুলক যাত্রা সম্পন্ন করে। এ সময় ভারতীয় উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের দুটি ইঞ্জিনের সঙ্গে আসেন ট্রেন পরিচালক ও ইঞ্জিন চালক।

এরা হলেন গৌরব বুথা, লিটু রাজ, অর্কদাস, রাকেশ কুমার, অরিজিৎ রায়, এমপি চৌধুরী, ডি একান্দ চৌধুরী। তাদের ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন পশ্চিমাঞ্চল রেলওয়ে ডিপুটি প্রজেক্ট ম্যানেজার প্রকৌশলী নাজমুল হক রকি, পশ্চিমাঞ্চল রেলওয়ে সৈয়দপুর অফিসের আইডাব্লিউ প্রকৌশলী শফিকুল ইসলাম, নীলফামারীর ডোমার থানার ওসি মোস্তাফিজার রহমান, চিলাহাটি রেলস্টেশন মাস্টার আশরাফুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ রেলওয়ের একটি সূত্র জানায়, ভারত থেকে আসা পণ্যবাহী ট্রেনের গন্তব্য হবে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম তীর পর্যন্ত। সৈয়দপুর ও পার্বতীপুরে পণ্য খালাস হতে পারে। তবে ভারতীয় ইঞ্জিন চিলাহাটি পর্যন্ত এসে থেকে যাবে। চিলাহাটি থেকে ভারতীয় পণ্যের ওইসব ওয়াগন বাংলাদেশের ইঞ্জিন নিয়ে যাবে নির্দিষ্ট গন্তব্যে। পণ্য খালাস শেষে ফিরে এসে ওয়াগন নিয়ে যাবে ভারতীয় ইঞ্জিন। সূত্র মতে, বর্তমানে ভারত থেকে বাংলাদেশে পণ্যবাহী ট্রেন আসে চারটি সীমান্ত দিয়ে।

ভারতীয় প্রতিনিধিদের মধ্যে জেষ্ঠ্য গুডস গার্ড মুকেশ কুমার সিং জানান, আগামী পহেলা আগষ্ট থেকে এই পথে দুই পণ্যবাহী ট্রেন চালু হতে যাচ্ছে। ওইদিন ৩০ ওয়াগন পণ্য নিয়ে বাংলাদেশে আসবে ভারত থেকে পাথর ও গম। তিনি বলেন, এই পথে অক্সিজেনবাহী ট্রেনও চলাচল করতে পারে।

উল্লেখ যে, ২০২০ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশে চিলাহাটি থেকে ভারতের হলদিবড়ি পর্যন্ত পন্যবাহী ট্রেন চলাচলের উদ্বোধন করা হয়েছিল। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তা উদ্ধোধন করেছিলেন দুই দেশের প্রধান মন্ত্রী যথাক্রমে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী। এ ছাড়া চলতি বছরে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশ-ভারত কূটনেতিক সম্পর্কের ৫০ বছর অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে সময় ২৭ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি যৌথভাবে ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত আন্তঃদের্শীয় যাত্রীবাহী মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্ধোধন করেন। যাত্রীবাহী ট্রেনটি উদ্ধোধন করা হলেও করোনা পরিস্থিতিতে যাত্রীবাহী ট্রেনের চলাচল বন্ধ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ