• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:১১ অপরাহ্ন |

দিনাজপুরে করোনায় বেড়েছে মৃত্যুর সংখ্যা, কমছে শনাক্তের হার

তাফহিমুল ইসলাম, দিনাজপুর ।। দিনাজপুর জেলায় বেড়েছে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা । সাথে কমছে করোনা আক্রান্তে হার। গত ২৪ ঘন্টায় ৩৭১ টির নমুনা পরীক্ষা করে ৯৭ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৬ দশমিক ১৪ শতাংশ। করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ জনের।

এ জেলায় গত জুন মাসে ৭ হাজার ১১৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছিল ২ হাজার ৬৬২ জনের। শনাক্তের হার ছিল ৩৭ দশমিক ৪০ শতাংশ। জুলাই মাসে ১৫ হাজার ৯৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪ হাজার ১৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৬ দশমিক ০৫ শতাংশ। যা গত মাসের থেকে ১১ দশমিক ৩৫ শতাংশ কম।

এদিকে শনাক্তের হার কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা। জেলায় করোনায় মৃত্যু হয়েছে ২৪১ জনের।  যেখানে গত বছর এপ্রিল থেকে এবছর মে মাস পর্যন্ত ১৩ মাসে জেলায় মৃত্যু হয়েছিল ১২৪ জনের। সেখানে এ বছরের জুন ও জুলাই মাসে জেলায় মৃত্যু হয়েছে ১১৪ জনের আগস্ট মাসে দুই দিনে মৃত্যু হয়েছে ৩ জনের। বছরের শুরু দিকে জানুয়ারি মাসে মৃত্যু হয়েছিল ৩জনের, ফেব্রুয়ারী মাসে শূণ্য জনের, মার্চ মাসে ৩ জনের.এপ্রিল মাসে ৮ জনের, মে মাসে ১৮ জনের, জুন মাসে ৪৩ জনের এবং জুলাই মাসে ৭১ জনের।

সবেচে বেশি মৃত্যু হয়েছে সদর উপজেলাতে  ১১৮ জনের, পার্বতীপুরে ১৮ জন, চিরিরবন্দরে ১৭ জন, বিরল ও বোচাগঞ্জে ১৬ জন করে, বিরামপুরে ১২ জন, ফুলবাড়ী ১১ জন, বীরগঞ্জ ও  কাহারোলে ৮ জন করে, খানসামায় ৭ জন, নবাবগঞ্জে ৬ জন, হাকিমপুরে ৪ জন, ঘোরাঘাটে এখন পর‌্যন্ত কারো মৃত্যু হয়নি।

মৃত্যু বাড়ার সাথে বেড়েছে সুস্থ্যতার হার। জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছে ১২ হাজার ৭১৩ জন এর মধ্যে সুস্থ্য হয়ে বাসায় ফিরেছেন ১১হাজার ৩৬৭জন। সুস্থ্যতার হার ৮৯ দশমিক ৪২ শতাংশ। এবছরের মার্চ মাসে সুস্থ্যতার হার ছিল ৩১ দশমিক ৫১ শতাংশ, এপ্রিল মাসে ৬০ দশমিক শূণ্য ৭ শতাংশ, মে মাসে ১১৬ দশমিক ২২ শতাংশ, জুন মাসে ২৭ দশমিক ৬১ শতাংশ এবং জুলাই মাসে সুস্থতার হার ছিল ১২০ দশমিক ৫৫ শতাংশ।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, এ জেলায় করোনার ৬৪ হাজার ৫৯৩ টি নমুনা পরীক্ষা করে ১২ হাজার ৮১০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন ২০৭ জন। এর মধ্যে এম আব্দুর রহিম মেডিকেল কলেজে হাসপাতালে ২০০ শয্যা বিপরীতে ১৫৩ জন, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৭৫ শয্যার বিপরীতে ২৬ জন। উপজেলা স্বাস্থ্যপ্লেক্সের ১৪০ শয্যার বিপরীতে ভর্তি আছেন ২৮ জন।

জেলা সিভিল সার্জন আবদুল কুদ্দুস বলেন, গত জুন মাসের শনাক্তের হার ছিল ৩৭ দশমিক ৪০ শতাংশ। সেখানে জুলাই মাসে শনাক্তের হার নেমেছে ২৬ শতাংশে। কঠোর বিধিনিষেধ এবং লকডাউনে কিছুটা হলেও যে সুফল পাওয়া গেছে, তা শনাক্তের হার দেখে বোঝা যায়। এদিকে শনাক্ত বেশি হওয়ায় মৃত্যুও বেশি মনে হচ্ছে। মৃত্যুর হারের দিকে দেখলে আগের মতোই আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ