• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:১৭ পূর্বাহ্ন |

১৪ বছর বয়সেই দশে দশ পেল চীনা কিশোরী

খেলাধুলা ডেস্ক ।। টোকিও অলিম্পিকে ইতিহাস গড়ল ১৪ বছরের কিশোরী কুয়ান হংচেন। নাদিয়া কোমানিচিকে মনে করিয়ে অলিম্পিকের মঞ্চে ডাইভিংয়ে ১০ মিটার প্ল্যাটফর্ম ফাইনালে লাফিয়ে ১০–এ ১০ স্কোর করেছেন কুয়ান। একবার নয় তিনি দশে দশ পেয়েছন দুইবার।

১৯৭৬ সালের মন্ট্রিয়েল অলিম্পিকের জিমন্যাস্টিকসে রোমানিয়ার নাদিয়া কোমানিচি ‘পারফেক্ট টেন’ স্কোর করেছিলেন অর্থাৎ ১০ এর ভেতর ১০-ই পেয়েছিলেন। কোমানিচির বয়সও তখন ছিল ১৪ বছর। ৪৫ বছর পর সেই কীর্তি মনে করিয়ে দিলেন আরেক ১৪ বছরের কিশোরী।

অ্যাকুয়্যাটিক্স সেন্টারে নারীদের ডাইভিং ইভেন্টের ১০ মিটার ফ্ল্যাটফর্মে রেকর্ড গড়ে সোনা জিতেছে কুয়ান। অলিম্পিকে নিজের প্রথম ইভেন্টে সব মিলিয়ে ৪৬৬.২০ স্কোর গড়ে সোনা জিতল এই কিশোরী। এই নিয়ে চীনের সোনা পদক সংখ্যা দাঁড়াল ৩৩-এ। সোনা পদক ও সম্মিলিত পদক জয় দুটিতেই শীর্ষে চীন।

কুয়ানের চেয়ে প্রায় ৪০ পয়েন্ট পেছনে থেকে ৪২৫.৪০ পয়েন্ট নিয়ে এই ইভেন্টে রূপা জিতেছে আরেক চীনা কিশোরী চেন ইউসি। রূপা জেতা ইউসি কুয়ানের চেয়ে ১ বছরের ছোট । ইউসির চেয়ে আবার প্রায় ৫০ পয়েন্ট পেছনে থেকে ব্রোঞ্জ জিতেছেন অস্ট্রেলিয়ার মেলিসা উ। সোনা ও রুপা জেতা হুংচেন আর ইউসির দুজনের বয়সের যোগফলই মেলিসার বয়স অর্থাৎ অস্ট্রেলিয়ান এই অ্যাথলেটের বয়স ২৯।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ