• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৮ পূর্বাহ্ন |

স্কুল-কলেজ খোলায় মানতে হবে যেসব নির্দেশনা

 সিসি নিউজ ডেস্ক ।। আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলছে দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান। সচিবালয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি আজ রোববার আন্তমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

করোনা মহামারির কারণে গত বছরের মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। বারবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাব্য তারিখ ঘোষণা করেও পিছিয়ে গেছে সরকার। বর্তমানে সংক্রমণ দ্রুত কমছে। এ পরিপ্রেক্ষিতে স্কুল-কলেজ খোলার ব্যবস্থা করা হচ্ছে।

তবে স্কুল-কলেজ খোলার পর শিক্ষা কার্যক্রমে চালিয়ে নেওয়ার বিষয়ে বেশ কিছু নির্দেশনা মানতে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এ ব্যাপারে ব্যাপক প্রচার চালাতে তিনি গণমাধ্যমের সহযোগিতা কামনা করেছেন।

নির্দেশনাগুলো হলো: 

 ১. প্রথমদিকে পুরোনো নবম-দশম এবং দ্বাদশ-একাদশ শ্রেণির সপ্তাহে ৫ দিন ক্লাস হবে।

২. পঞ্চম শ্রেণির সপ্তাহে প্রতিদিনই ক্লাস হবে। প্রথম থেকে চতুর্থ এবং ষষ্ঠ থেকে অষ্টম এবং নতুন নবম শ্রেণির ক্লাস হবে সপ্তাহে একদিন।

৩. শিক্ষাপ্রতিষ্ঠান খোলার জন্য একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) তৈরি করা হয়েছে সেটি সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে।

 ৪. শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঠদানের উপযোগী করে তুলতে প্রয়োজনীয় প্রস্তুতি আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে। এ ব্যাপারে মন্ত্রণালয়ের একটি পর্যবেক্ষণ টিম থাকবে।

 ৫. ক্লাসে যাওয়ার সময় শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

 ৬. বাড়ির কেউ সংক্রমিত আছে কি-না কিংবা একজন শিক্ষার্থীর মাধ্যমে অপর কোনো শিক্ষার্থী যাতে সংক্রমিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

 ৭. প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে তাপমাত্রা মাপার যন্ত্র (টেম্পারেচার গান) ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা থাকতে হবে।

 ৮. মাস্ক ছাড়া কাউকে শিক্ষাপ্রতিষ্ঠানে ঢুকতে দেওয়া হবে না।

 ৯. শুরুতে চার ঘণ্টা করে ক্লাস নেওয়া হবে, পর্যায়ক্রমে সময় বাড়ানো হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ