• সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:১২ অপরাহ্ন |

পরিচ্ছন্নতাকর্মীদের বংশানুক্রমে চাকরি দেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

সিসি নিউজ ডেস্ক ।। বংশানুক্রমে পরিচ্ছন্নতাকর্মীদের চাকরি দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য প্রকল্প অনুমোদনের সময় এই নির্দেশ দেন তিনি।

শেরে-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন একনেকের চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম প্রেস ব্রিফিংয়ে সভার সিদ্ধান্ত জানান।

পরিকল্পনামন্ত্রী জানান, পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি টাকা। পুরো টাকাই সরকার দেবে। দেশের ৮ বিভাগের ৫৯ জেলার ৬৬ পৌরসভায় মোট ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে।

বৈঠকের আলোচনার প্রসঙ্গ তুলে পরিকল্পনামন্ত্রী বলেন, পরিচ্ছন্নকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণের প্রস্তাব উত্থাপন করলে প্রধানমন্ত্রী বলেন, এতদিন পরিচ্ছন্নতাকর্মীদের কোনো নাগরিক সুবিধা ছিল না। তাঁদের জন্য যেসব ফ্ল্যাট করা হবে, সেখান থেকে ভাড়া আদায় করা যাবে না। তখন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ফ্ল্যাট পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য টাকার প্রয়োজন হবে। তখন প্রধানমন্ত্রী ন্যূনতম টাকা নেওয়ার কথা বলেন। পরিচ্ছন্নতাকর্মীদের পরবর্তী সব প্রজন্মকে এ পেশায় অগ্রাধিকার দেওয়ার বিষয়েও নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

পৌরসভা, সিটি করপোরেশন, সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে ঝাড়ুদার, ক্লিনার বা সুইপার পদে সরাসরি নিয়োগে মোট জনবলের ৮০ শতাংশ পদ জাত হরিজনদের জন্য বরাদ্দ রেখে ২০১২ সালের ১০ অক্টোবর প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। জাত হরিজন প্রার্থী না পাওয়া গেলে সেসব পদে অন্যদের নিয়োগ দেওয়া যায়। তবে অনেক ক্ষেত্রেই হরিজানদের জন্য এই কোটা মানা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। দেশে দলিত জনগোষ্ঠীর মানুষের সংখ্যা ৪৩ লাখ ৫৮ হাজার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ