• শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:২৩ অপরাহ্ন |

বাংলাবান্ধায় চালবাহী ট্রাকে আগুন, চালক অগ্নিদগ্ধ

সিসি নিউজ ।। পঞ্চগড় বাংলাবান্ধা স্থলবন্দরে ভারতীয় চালবাহী ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনায় জগবন্ধু রায় নামে এক ভারতীয় ট্রাক চালক অগ্নিদগ্ধ হয়েছেন। রোববার দুপুরে তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দরের ভেতরে ইয়ার্ডের অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে।

ঘটনার পরপরই জগবন্ধু রায় নামে ওই ভারতীর চালককে ভারতে পাঠিয়ে দেওয়া হয়। তাঁর বাড়ি ভারতের দার্জিলিং জেলার ঢুপগুড়ি এলাকায়।

বাংলাবান্ধা স্থলবন্দর সূত্রে জানা যায়, ৩৪ মেট্রিক টন চাল নিয়ে ভারতীয় ওই ট্রাকটি আনলোডের অপেক্ষায় স্থলবন্দরে আটকে ছিল। তীব্র তাপ দাহে দুপুরে ওই ট্রাকের ইঞ্জিনের ভেতরে কেরোসিনের গ্যাস স্টোভে রান্না করার জন্য দিয়াশলাইয়ের (ম্যাচের) কাঠিতে আগুন জানাচ্ছিলেন একজন। এ সময় দিয়াশলাইয়ের কাঠি ভেঙে নিচে পড়ে যায় এবং ট্রাকের কেবিনে ভেতরে আগুন লাগে। আকস্মিক ভাবে ট্রাকের আগুন লাগায় ট্রাকের ভেতরে থাকা ট্রাক চালক জগবন্ধু রায় অগ্নিদগ্ধ হয়। ট্রাকের ইঞ্জিন ভস্মীভূত ও ট্রাকের ওপরে থাকা চালের বস্তায় আগুন লাগে। আগুনে প্রায় ২০ বস্তা চালের আংশিক পুড়ে যায়। এ সময় ট্রাকের ইঞ্জিনের ভেতরে থেকে কোনো রকম ভাবে ট্রাকের চালককে পার্শ্ববর্তী চালকেরা উদ্ধার করেন এবং তাৎক্ষণিক ভাবে তাঁকে ভারতে পাঠিয়ে দেন। পরে তেঁতুলিয়া ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে নিয়ে আনে। এ বিষয়ে আমদানিকারক মেসার্স পুলোক এন্টার প্রাইজের স্বত্বাধিকারী আব্দুস সামাদ পুলক জানান, সিএন্ডএফ এজেন্ট সিলেক্টেড ট্রেডার্সের হাফিজুর রহমানের মাধ্যমে ভারত থেকে ১০০ টন চাল আমদানি করেছেন। ৩৪ মেট্রিক টনের ৩টি ভারতীয় ট্রাকে করে এসব চাল নিয়ে আসা হয়। গত বুধবার দুটি ভারতীয় ট্রাক বাংলাবান্ধা স্থলবন্দরে এসে পৌঁছায়। অপর একটি ট্রাক না আসায় ওই দুটি ট্রাকের চাল আনলোড করা হয়নি। আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্ট ট্রাক থেকে চাল আনলোড করতে চাইলে বাংলাবান্ধা স্থলবন্দর লিমিটেড কর্তৃপক্ষ অপর আরেকটি ট্রাক না আসা পর্যন্ত ট্রাক থেকে চাল আনলোড করতে দেয়নি। তীব্র গরমে দুপুরে আকস্মিক ভাবে ট্রাকে আগুন লেগে যায়। স্থলবন্দরের অবহেলা অবস্থাপনায় এবং তাদের ভুলে এ ঘটনাটি ঘটেছে বলে জানান তিনি। ট্রাকগুলো আনলোড করা হলে এমন ঘটনা ঘটতো না।

এ বিষয়ে তেঁতুলিয়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের লিডার মো. আব্দুল্লাহ জানান, কেরোসিন স্টোভে ভাত রান্না করার সময় অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে বলে জানান তিনি।

এ বিষয়ে বাংলাবান্ধা ল্যান্ডপোর্ট লিমিটেডের ইনচার্জ আবুল কালাম আজাদ বলেন, ট্রাকের চালকের থাকা ক্যাবিনে শর্টসার্কিটের কারণে অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটেছে। ঘটনার পর পর স্থানীয়দের সহযোগিতায় সময়মতো মালগুলো আনলোড করা হয়েছে। বন্দরে অগ্নিনির্বাপণ ব্যবস্থা তেমনভাবে না থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। উৎস: আজকের পত্রিকা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ