• শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৭ পূর্বাহ্ন |

জীবন বিমায় ৪০ কোটির নিয়োগ বাণিজ্য, তদন্তে দুদক

সিসি নিউজ ডেস্ক ।। জীবন বিমা করপোরেশনে প্রায় ৪০ কোটি টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটিতে অভিযান চালিয়ে নথিপত্র সংগ্রহ করেছেন দুদক কর্মকর্তারা।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর নেতৃত্বে একটি দল জীবন বিমা করপোরেশনে এই অভিযান চালায় বলে জানিয়েছেন সংস্থাটির উপপরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক।

দুদক কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, অভিযানের সময় পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রসহ জীবন বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি), পরিচালকসহ (প্রশাসন) সংশ্লিষ্ট কর্মকর্তাদের বক্তব্য রেকর্ড করা হয়।

দুদকে আসা অভিযোগে বলা হয়, গত ৩ ও ৪ সেপ্টেম্বর করপোরেশনের উচ্চমান সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও অফিস সহায়ক এই তিনটি পদে ৫১২ জন নিয়োগের জন্য এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. জহুরুল হক এই নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস করে ‘নিয়োগ বাণিজ্যে’ জড়িত বলে অভিযোগ পায় দুদক।

দুদকের তদন্ত সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, আগামী শনিবার এই নিয়োগের লিখিত পরীক্ষা নেওয়ার কথা রয়েছে। এই পরীক্ষাকে কেন্দ্র করে অন্তত ৪০ কোটি টাকার বাণিজ্য হয়েছে বলে দুদকে আসা অভিযোগে বলা হয়েছে।

অভিযোগে আরও বলা হয়, জীবন বিমার এমডি জহুরুল তার পছন্দের লোকদের দিয়ে একটি নিয়োগ কমিটি করে প্রশ্ন তৈরি করেন। সেগুলো ৫১২ জন পরীক্ষার্থীর কাছে বিলি করা হয়। এই নিযোগ বাণিজ্যের সঙ্গে জীবন বিমার আরও বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে।

২০২০ সালে জানুয়ারিতে এই নিয়োগ বিজ্ঞপ্তি দেয় জীবন বিমা করপোরেশন। এরপর গত ১৩ নভেম্বর এমসিকিউ পরীক্ষা নেওয়ার সময়সূচি ঘোষণা করেও অনিয়মের অভিযোগে দুই দিন আগে পরীক্ষা স্থগিত করা হয়। ওই সময় করপোরেশনে ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে অতিরিক্ত সচিব ওমর ফারুক অবসরে গেলে গত ১৮ ফেব্রুয়ারিতে এই পদে যোগ দেন জহুরুল হক।

দুদক তদন্ত সংশ্লিষ্ট সূত্রটি জানায়, জীবন বিমার বর্তমান ব্যবস্থাপনা পরিচালক মো. জহুরুল হকের বিরুদ্ধে এর আগেও অনিয়মের অনেক অভিযোগ এসেছে। সেসব অভিযোগ আমলে নিয়ে দুদক এই অভিযান চালায়। উৎস: ঢাকা টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ