• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:০৪ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা

সিসি নিউজ ডেস্ক ।। চলতি বছরের দাখিল পরীক্ষা আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হয়ে ২১ নভেম্বর শেষ হবে। বৃহস্পতিবার দাখিল পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

এই বছর তিন দিনে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্ধারিত দিনে সকাল ১০টায় শুরু হয়ে ১১টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। এমসিকিউ এবং সিকিউ (সৃজনশীল প্রশ্ন) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগে পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠান থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

দাখিল পরীক্ষার ঘোষিত সময়সূচি অনুযায়ী, কোরআন মাজিদ ও তাজভিদ এবং পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা হবে প্রথম দিন (১৪ নভেম্বর) এবং ১৮ নভেম্বর হবে হাদিস শরিফের পরীক্ষা। আর ২১ নভেম্বর অনুষ্ঠিত হবে ইসলামের ইতিহাস, রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিফজুল কোরআন গ্রুপ)। চারটি গ্রুপের বিষয় থাকলেও একেকটি গ্রুপের একজন পরীক্ষার্থীকে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

অন্যান্য বছর এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা একই দিন শুরু হলেও এবারে দাখিলের সময়সূচি ঘোষণা হলেও এসএসসির সময়সূচি এখনো শিক্ষাবোর্ডগুলো ঘোষণা করেনি। তবে অন্যান্য বছরের মতো এবারও এসএসসি পরীক্ষা একই দিনে শুরু হওয়ার কথা রয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা জানিয়েছেন। উৎস: আজকের পত্রিকা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ