• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:২৩ অপরাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

সৈয়দপুরে চিকিৎসার নামে পরীক্ষা-নিরীক্ষা বানিজ্য, পকেট কাটছে রোগীদের

।। রেজা মাহমুদ ।। নীলফামারীর সৈয়দপুরে উপজেলায় নীতিমালা না মেনেই চলছে অধিকাংশ রোগ নির্ণয়কারী প্রতিষ্ঠান (ডায়াগনেস্টিক সেন্টার)। এসব প্রতিষ্ঠান মেডিকেল পরীক্ষা ও কমিশন ব্যবসার ফাঁদ পেতে বসেছে। চিকিৎসকের পছন্দ অনুযায়ী প্রতিষ্ঠানগুলোতে পরীক্ষা করাতে বাধ্য করা হচ্ছে। এমন অভিযোগ রোগী তাঁদের স্বজনদের ।

তাঁরা বলেন, এসব প্রতিষ্ঠানে সরকারী স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর তুলনায় ৫ থেকে ২৮ গুন বেশি টাকা গুনতে হচ্ছে তাঁদের । আবার প্রতিষ্ঠান ভেদে একই পরীক্ষার মূল্য আদায় করা হচ্ছে ভিন্ন ভিন্ন। করা হচ্ছে অপ্রয়োজনীয় অনেক পরীক্ষা । এক শ্রেণির ডাক্তারও এখন রোগনির্ণয় প্রতিষ্ঠান নির্ভর চিকিৎসা ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, এ উপজেলায় নিবন্ধিত রোগ নির্ণয়কারী প্রতিষ্ঠান রয়েছে ২২টি। এছাড়া রয়েছে নামে-বেনামে সাইনবোর্ড সর্বস্ব বেশ কিছু প্রতিষ্ঠান। এসবের মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠানে হাতুড়ে টেকনিশিয়ান দিয়েই চালানো হয় রোগ নির্ণয়ের কাজ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কতিপয় চিকিৎসকরা প্রতি পরীক্ষায় ৩৫ থেকে ৫০ শতাংশ পর্যন্ত কমিশন পাচ্ছেন। রক্ত, এমআরআই, সিটিস্ক্যানসহ বিভিন্ন পরীক্ষায় এভাবে দিনের পর দিন কমিশন নেওয়া হচ্ছে। এদিকে এসব টেস্টে ইচ্ছা মাফিক মূল্য নির্ধারণ করে সে টাকা পরিশোধে রোগীকে বাধ্য করা হচ্ছে। একই রোগ নির্ণযন্ত্রে পরীক্ষা সারেন সবক’টি রোগ নির্ণয়কারী প্রতিষ্ঠান। কিন্তু মূল্যটা প্রতিষ্ঠানভেদে ভিন্ন এবং খরচও সরকারি হাসপাতালের তুলনায় অনেক বেশি।

বেসরকারী প্রতিষ্ঠানগুলোতে বহুমূত্র (এইচবিএ১সি) পরীক্ষায় ২০০ টাকা খরচের বিপরীতে ১ হাজার থেকে ১৫০০ , হেপাটাইটিস (এইচভি) ১০০ টাকার বিপরীতে ৫০০ থেকে ২ হাজার ৮০০, রক্তে সিবিসি ৫০ টাকার বিপরীতে ৪০০ থেকে ১০০০,ভঅন্ত:সত্তা ১৫০ টাকার বিপরীতে ৪০০ থেকে ৫০০ এবং এক্সরে-তে ৮০ টাকা খরচের বিপরীতে ৪০০ থেকে ৫০০ টাকা পরীক্ষামূল্য নেওয়া হচ্ছে । এদিকে একই সমস্যায় একাধিক রোগ নির্ণয়কারী প্রতিষ্ঠান ভিন্ন ভিন্ন ফলাফল পাওয়ার নজিরও রয়েছে । এসব ফলাফল নিয়ে রোগী ও তাঁদের স্বজনরা পড়েন চরম ভোগান্তিতে।

তাঁরা জানান, ‘যত টেস্ট তত টাকা’ নীতিতেই চলছে এ উপজেলার একশ্রেণির ডাক্তারের অর্থ উপার্জনের বেপরোয়া কর্মকান্ড । এমন কর্মকান্ডে- পিছিয়ে নেই সরকারি হাসপাতালের চিকিৎসকরাও। অধিকাংশ পরীক্ষা-নিরীক্ষা সরকারি স্থানীয় ১০০ শয্যা হাসপাতালে করা সম্ভব হলেও ডাক্তাররা রোগীদের পাঠিয়ে দেন ডায়াগনস্টিক সেন্টারগুলোতে। কমিশনের লোভে সরকারি হাসপাতালের প্যাথলজিক্যাল বিভাগটিকে স্বয়ংসম্পূর্ণ হতে দেওয়া হয় না।

বোতলাগাড়ী ইউনিয়নের উত্তর সোনাখুলী গ্রামের রাহেলা বেগম (২৪) বলেন, এম এম তৈয়ব নামের এক চিকিৎসকের কাছে গিয়েছিলাম চিকিৎসাসেবা নিতে। তিনি স্থানীয় এক এক প্রতিষ্ঠানে আলট্রাসনোগ্রাম করার পরামর্শ দেন। আমি অন্য এক প্রতিষ্ঠান থেকে আলট্রাসনোগ্রাম করি। পরে রিপোর্ট দেখাতে গেলে ওই চিকিৎসক তা ছুঁড়ে ফেলে দেন।

স্বাধিনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) নীলফামারী জেলা কমিটির সভাপতি ডা: শেখ নজরুল ইসলাম জানান, ঢালাওভাবে সব ডাক্তারদের দোষারোপ করা ঠিক হবে না। তবে এমনটি যাঁরা করেন তাঁরা মহৎ এ পেশাকে কলঙ্কিত করছেন।

পরীক্ষামূল্যের তারতম্যের বিষয় জানতে চাইলে সৈয়দপুর ডায়াগনিস্টিক মালিক সমিতির সভাপতি ও গ্রামীণ ডায়াগনিষ্টক সেন্টারের মালিক সৈয়দ মাহফুজ হোসেন পাপ্পু জানান, এর আগে সিভিল সার্জন পরীক্ষা ও এক্সের মূল্য নির্ধারণ করে দেওয়ার কথা বললেও আজ অবধি তা করা হয়নি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু মো. আলেমুল বাশার আজকের পত্রিকাকে বলেন, ডায়াগনিস্টিক ও প্যাথলজিকাল সেন্টারে নির্ধারিত পরীক্ষামূল্য তালিকা প্রদর্শণ করা বাধ্যতামূলক। যদি না করে তবে তা শাস্তিযোগ্য অপরাধ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ