• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৬:০০ অপরাহ্ন |

মডার্না কিংবা ফাইজারের বুস্টারে অ্যান্টিবডি বেশি

সিসি নিউজ ডেস্ক ।। করোনাভাইরাস প্রতিরোধে যাঁরা জনসন অ্যান্ড জনসন কম্পানির টিকা নিয়েছেন, তাঁদের শরীরে মডার্না কিংবা ফাইজারের বুস্টার তথা তৃতীয় ডোজ কার্যকরী হতে পারে।

যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় বুধবার এ তথ্য জানা গেছে। দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ (এনআইএইচ) এ গবেষণাকাজের সঙ্গে যুক্ত। গবেষণায় বলা হয়, মডার্নার বুস্টার ডোজ নেওয়া ব্যক্তিদের শরীরের অ্যান্টিবডি ফাইজার অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বুস্টার ডোজের তুলনায় বেশি। বর্তমানে জনসন অ্যান্ড জনসনের টিকা ব্যবহারের অনুমতি নেই যুক্তরাষ্ট্রে। এ অবস্থায় বুস্টার ডোজ হিসেবে ব্যবহারের জন্য অন্য টিকা কিংবা মিশ্র টিকার ফল পর্যবেক্ষণ করছিল এনআইএইচ।

১২ সপ্তাহ আগে ফাইজার, মডার্না বা জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়া ৪৫৮ জনের ওপর এই গবেষণা চালানো হয়। তাঁদের তিনটি দলে ভাগ করে বুস্টার ডোজ দেওয়া হয়। ১৫ দিন পর অ্যান্টিবডি পরীক্ষা করা হয়।

গবেষণায় দেখা যায়, জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়া ব্যক্তিদের একই টিকার বুস্টার দেওয়ার পর অ্যান্টিবডি চার গুণ বেড়ে যায়। ফাইজারের বুস্টার দেওয়ার পর অ্যান্টিবডি বাড়ে ৩৫ গুণ। অন্যদিকে মডার্নার বুস্টার দেওয়ার পর অ্যান্টিবডি বাড়ে ৭৬ গুণ। এ ছাড়া যাঁরা মডার্নার টিকা নিয়েছিলেন, তাঁদের অ্যান্টিবডির মাত্রা ফাইজার অথবা জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়া ব্যক্তিদের তুলনায় অধিক ছিল। এসব ক্ষেত্রে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ করা যায়নি। এদিকে গবেষণাটিকে এখনো পরিপূর্ণ বলা যায় না এবং এ নিয়ে বেশ কিছু প্রশ্নও রয়েছে। কারণ এটি এখনো পর্যালোচনার আওতায় আসেনি। গবেষণায় নমুনার সংখ্যা ছিল বেশ কম। এতে ১৫ দিন ধরে পর্যবেক্ষণ করা হলেও এরপর কী হতে পারে সে সম্পর্কে ধারণা পাওয়া যায়নি।সামগ্রিকভাবে গবেষণায় এসব বিষয় আলোচনা হয়নি।

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে বেলর কলেজ অব মেডিসিনের শিক্ষক পিটার হোটেজ জানান, সীমিত পরিসরে পরিচালিত এ গবেষণার ওপর ভিত্তি করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে আসা উচিত হবে না। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) আলোচনা করেছে। গতকাল বা আজ বুস্টার ডোজের জন্য মডার্না ও জনসন অ্যান্ড জনসনের আবেদন বিবেচনা করার কথা রয়েছে।

বুস্টার ডোজ পাওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে ফাইজারের অনুমোদন রয়েছে। ৬৫ বছর কিংবা এর বেশি বয়সী উচ্চঝুঁকির মানুষকে বুস্টার ডোজ দেওয়ার অনুমতি রয়েছে। এ ছাড়া যেসব ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের সংস্পর্শে বেশি আসেন তাঁরাও বুস্টার ডোজ পাওয়ার যোগ্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ