• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৫:২২ অপরাহ্ন |

বাংলাদেশের কারণেই কি হঠাৎ আইসিসির নিয়ম বদল!

খেলাধুলা ডেস্ক ।। বাংলাদেশ স্কটল্যান্ডের বিপক্ষে হারার পরেই যেন বদলে গেছে আইসিসির কোয়ালিফাই রাউন্ডের সব হিসেব নিকেশ। টুর্নামেন্টের মাঝপথে নিয়মে বদল এনেছে আইসিসি। নতুন নিয়মে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলে প্রতিপক্ষ হিসেবে পাবে গ্রুপ ‘২ ’-এর দলগুলোকে। রানার্স আপ হলে বাংলাদেশ খেলবে গ্রুপ ‘১ ’-এ।

টুর্নামেন্ট শুরুর আগের নিয়ম টুর্নামেন্ট শুরুর মাঝপথে বদলে যাওয়ায় এখন প্রশ্ন আসতে পারে, বাংলাদেশ যদি স্কটল্যান্ডের কাছে না হারত এবং গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার টুয়েলভসে কোয়ালিফাই করে তবে কি আইসিসি নিয়মটা বদলাত? তাহলে কি ধরে নেওয়া যেতে পারে, বাংলাদেশ স্কটল্যান্ডের কাছে হারের পরেই আইসিসি তাদের নিয়মে হঠাৎ পরিবর্তন এনেছে!

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুর আগে আইসিসি জানিয়েছিল, বাংলাদেশ ও শ্রীলঙ্কা প্রথম পর্ব পেরোতে পারলেই সুপার টুয়েলভসে তাদের প্রতিপক্ষ হবে গ্রুপ ‘২ ’-এ থাকা ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। তবে বাংলাদেশ স্কটল্যান্ডের কাছে হারের পরেই যেন দৃশ্যপটটা পাল্টে গেছে। গতকাল ওমানের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের সাংবাদিকদের আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছিল, রাতেই তারা পরিবর্তিত নিয়ম জানিয়ে দেবে।

আজ এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে প্রাথমিক পর্ব পেরোতে পারলে শ্রীলঙ্কা-বাংলাদেশ নয়, বরং গ্রুপের শীর্ষে থাকা দলটাকেই শীর্ষ বাছাই হিসেবে বিবেচনা করা হবে। বিবৃতিতে আরও বলা হয়েছে ‘এ’ গ্রুপ আর ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দলকেই সুপার টুয়েলভসে ‘এ-১’ এবং ‘বি-১’ বিবেচনা করা হবে। আর ‘এ-২’ আর বি-২ জায়গাটা নেবে প্রথম পর্বে রানার্সআপ আপ হওয়া দল।

প্রথমপর্বে বাংলাদেশ রানার্সআপ হয়ে কোয়ালিফাই করলে আইসিসির নতুন নিয়ম অনুয়ায়ী সুপার টুয়েলভসে গ্রুপ ‘১’ পড়বে। যেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। আর গ্রুপ চ্যাম্পিয়ন হলে গ্রুপ ‘২ ’-এর ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানকে প্রতিপক্ষ হিসেবে পাবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

উৎস: আজকের পত্রিকা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ