• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ১২:৫৬ অপরাহ্ন |

জলঢাকায় তাবুর নিচে এসএসসি পরীক্ষা!

সিসি নিউজ ডেস্ক ।। দূর হতে দেখে মনে হবে ‘সার্কাস প্যান্ডেল’। আসলে তা নয়। সারাদেশে চলমান এসএসসি ও সমমান পরীক্ষার একটি কেন্দ্র এটি। কক্ষ সংকটের কারণে প্রতি বছর প্রতিষ্ঠানটির মাঠে এমন প্যান্ডেল করে পরীক্ষা নিলেও প্রশাসন কিংবা কোন জনপ্রতিনিধির সদয় দৃষ্টি মেলেনি। তাই নিরূপায় হয়ে কর্তৃপক্ষ পরীক্ষা নিচ্ছে অপরদিকে পরীক্ষার্থীরাও অংশ নিচ্ছে।

প্যান্ডেলের মাঝে পরীক্ষা কেন্দ্রটি আজ রবিবার দেখা গেছে নীলফামারীর জলঢাকা উপজেলায়। কেন্দ্রের নাম ছিট মীরগঞ্জ শালনগ্রাম কামিল মাদরাসা।

মাদরাসা সূত্র জানায়, ১৯৫২ সালে মাদরাসাটি স্থাপিত হয় এবং ১৯৯৩ সাল হতে পরীক্ষা কেন্দ্র হিসেবে অনুমতি পায়। এবারের পরীক্ষার প্রথম দিনে কোরআন মজিদ ও পদার্থ বিজ্ঞান বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ওই কেন্দ্রের পরীক্ষার্থী সাবিনা আক্তার, আশামনি, মোহনা বেগম ও আব্দুর রহমান বলে, ‘সকালে কুয়াশা থাকার কারণে আমরা আমাদের বেঞ্চগুলো ভেজা পাই। প্যান্ডেলের ওপর সামিয়ানা হতে অনেক সময় ফোটায় ফোটায় বৃষ্টি পড়ে। তাই লেখা বাদ দিয়ে এসব মুছতেই আমাদের সময় গেছে।’

কেন্দ্রটির কক্ষে দায়িত্বরত রাজারহাট কাবাদিয়া রহমানিয়া আলীম মাদরাসা শিক্ষক আমিনুর রহমান জানান, প্যান্ডেলের সামিয়ানায় জমে থাকা কুয়াশা অনেক পরীক্ষার্থীদের খাতায় পড়েছে। অনেকের লিখতে ও বসতে সমস্যা হয়েছে। তাদের কষ্ট লাঘবে সবার নজর দেওয়া প্রয়োজন।

এ বিষয়ে ছিট মীরগঞ্জ শালনগ্রাম কামিল মাদরাসা অধ্যক্ষ আব্দুর রশিদ বলেন, চলতি দাখিল পরীক্ষায় উপজেলার ২৯টি মাদরাসার ৮৮৫জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। কক্ষ সংকট আমাদের দীর্ঘদিনের সমস্যা। বিষয়টি নিয়ে সবাই জ্ঞাত। কিন্তু কেউই আমলে নেয় না।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চঞ্চল কুমার ভৌমিক বলেন, উপজেলাটিতে মাদরাসার জন্য একটি কেন্দ্র। তাই পরীক্ষার সময় চাপ হয়। কক্ষ সংকট বলেই মাঠে প্যান্ডেল করা ছাড়া বিকল্প নাই। উৎস: কালেরকন্ঠ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ