• বুধবার, ০৮ মে ২০২৪, ১০:১৩ অপরাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক আর নেই

সিসি নিউজ ।। প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ সোমবার রাত সোয়া ৯টার দিকে নিজ বাসভবন ‘উজান’-এ তিনি মারা যান বলে গনমাধ্যমকে নিশ্চিত করেছেন তাঁর ছেলে ইমতিয়াজ হাসান। তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর।

রাজশাহীর চৌদ্দপাই বিহাস আবাসিক এলাকায় নিজ বাড়ি উজানে তিনি মারা যান। বার্ধক্যজনিত কারণে তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গেছে পারিবারিক সূত্রে। তিন মেয়ে, এক ছেলেসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী এই কথাসাহিত্যিক শেষ পর্যন্ত নিজের যাত্রা সমাপ্তি টানলেন। কথাসাহিত্যে তাঁর অবদানগুলো নিয়ে আলোচনা শুরুর আগে একবার দেখে নেওয়া যাক তাঁর অভিযাত্রাটির দিকে। রাঢ়বঙ্গের এ লেখকের কলমে উঠে এসেছে বাংলার সাধারণ মানুষের গল্পগাথা।

কিছুদিন আগেও একবার ভক্ত ও পাঠকদের ভয় পাইয়ে দিয়েছিলেন এই কথাসাহিত্যিক। হঠাৎ করেই এসেছিল তাঁর অসুস্থ হওয়ার খবর। বাংলা সাহিত্যের পাঠক মাত্রই দুরু দুরু বুকে অপেক্ষা করছিলেন সবাই। তবে সে যাত্রা সব শঙ্কাকে মিথ্যে করে ফিরে এসেছিলেন তিনি।
গত ১৬ আগস্ট ছেলে এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসানের ফেসবুক স্ট্যাটাসে প্রথম হাসান আজিজুল হকের অসুস্থতার কথা জানা যায়। পরে উন্নত চিকিৎসার জন্য ২১ আগস্ট এয়ার অ্যাম্বুলেন্সে তাঁকে ঢাকায় আনা হয়। সেখানে তাঁকে প্রথমে জাতীয় হৃদ্‌রোগ ইনস্টিটিউটে ভর্তি করা হয়। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সেদিন রাতে তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) স্থানান্তর করা হয়। তাঁকে এই হাসপাতালে আনার পরদিন ২২ আগস্ট বিএসএমএমইউর ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সোহেল মাহমুদ আরাফাতকে প্রধান করে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। এই মেডিকেল বোর্ডের অধীনেই তাঁর চিকিৎসা চলে। দীর্ঘ ১৯ দিনের চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছাড়া পান এ কথাসাহিত্যিক। ৯ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে বিএসএমএমইউ কর্তৃপক্ষ তাঁকে বাড়ি ফেরার অনুমতি দেয়।

হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি বর্তমান ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন। জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন। ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। এ বিশ্ববিদ্যালয়ে ২০০৪ সাল পর্যন্ত একনাগাড়ে ৩১ বছর অধ্যাপনা করেন। এরপর থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে নগরের চৌদ্দপাইয়ের আবাসিক এলাকায় বসবাস করে আসছেন। সাহিত্যে অবদানের জন্য হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান। ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার তাঁকে একুশে পদকে ভূষিত করে। ২০১৯ সালে তাঁকে স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়। উৎস: আজকের পত্রিকা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ