• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:৪৪ অপরাহ্ন |

বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা মোদির

সিসি নিউজ ডেস্ক ।। আন্দোলনের মুখে শেষ পর্যন্ত বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক বছর ধরে কৃষকদের আন্দোলনের পর আইন তিনটি প্রত্যাহার করে নিলেন মোদি সরকার। খবর আনন্দবাজারের।

শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে আইন তিনটি প্রত্যাহারের কথা জানান নরেন্দ্র মোদি। ভাষণে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের উদ্দেশ্য সৎ ছিল। কিন্তু কৃষি আইনের সুফলের কথা কিছু কৃষককে আমরা বোঝাতে পারিনি।’

গত বছর সেপ্টেম্বরে ভারতে তিনটি নতুন কৃষি আইন পাস করার পরই দেশজুড়ে বিক্ষোভে নামে হাজার হাজার কৃষক। কৃষকদের দাবি, এই আইন তাদের জীবিকায় আঘাত হানবে এবং শুধু বড় কর্পোরেশনগুলোই এতে লাভবান হবে।

তিনটি বিতর্কিত কৃষি আইন স্থগিত রাখার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছিল দেশটির শীর্ষ আদালতও। তারপরও কৃষি আইন বলবৎ করা নিয়ে অনড় ছিল মোদি সরকার। আন্দোলনের মুখে শেষ পর্যন্ত সেই অবস্থান থেকে সরে এসেছে সরকার।

শুক্রবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নরেন্দ্র মোদি আন্দোলনের পথ ছেড়ে কৃষকদের আবার চাষাবাদে ফিরতে আহ্বান জানান। ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘এখন কাউকে দোষারোপের সময় নয়। আসুন, সব আবার নতুন করে শুরু করা যাক।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ