• বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন |

এইচএসসির সিলেবাস কমানোর দাবিতে সৈয়দপুরে শিক্ষার্থীদের মানববন্ধন

সিসি নিউজ ।। নীলফামারীর সৈয়দপুরে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা সিলেবাস কমানোর দাবিতে মানববন্ধন করেছে। উপজেলার বিভিন্ন কলেজের শতাধিক শিক্ষার্থী এ মানববন্ধন কর্মসূচীতে অংশ নেয়। সোমবার বেলা ৩টায় শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কের প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে দুই দফা দাবি পূরণে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ চায়।

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থী রিফাত হোসেন জানান, ২০২২ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য তাদের যে সিলেবাস ৭০ শতাংশ করা হয়েছে তা কমিয়ে ৪০ শতাংশ করতে হবে। অথচ ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীরা বেশি দিন ক্লাস করেও সকল প্রকার সুযোগ-সুবিধা দেয়া হয়েছে। তাই অবিলম্বে আমাদের ৭০ শতাংশ সিলেবাস কমিয়ে ৪০ শতাংশ পাঠ্যবইয়ের সিলেবাস দিতে হবে। তাই তাদের মূল শ্লোগান “২১ বুকে, ২২ পিঠে, তা হবে না। তা হবে না”।

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থী মুনতাসির স্বপন জানান, করোনা সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়। যার কারণে শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যাঘাত সৃষ্টি হয়। শিক্ষার্থীদের লেখাপড়া পিছিয়ে পড়ার কারণে ২০২১ সালে এইচএসসি পরীক্ষার্থীদের পাঠ্যবইয়ের সিলেবাস কমিয়ে ৪০ শতাংশ করা হয়েছে। সেই সঙ্গে ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ৭০ শতাংশ পাঠ্যবইয়ের সিলেবাস নির্ধারণ করা হয়।

অপর শিক্ষার্থী রোকনুজ্জামান রোকন জানান, দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে আমাদের লেখাপড়া পিছিয়ে পড়েছে। সবেমাত্র স্কুলগুলো খুলেছে। এরই মধ্যে ৭০ শতাংশ সিলেবাস অন্তর্ভুক্ত করা বৈষম্য ছাড়া কিছুই নয়। আমাদের দাবি, শিক্ষামন্ত্রী অবিলম্বে আমাদের সিলেবাস কমিয়ে ৪০ শতাংশ নির্ধারণ এবং শুধুমাত্র বিভাগীয় বিষয়ের পরীক্ষা নিতে হবে।

ঘন্টাব্যাপী এ মানববন্ধন শেষে আন্দোলনকারী শিক্ষার্থীরা সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে গিয়ে ওই কর্মকর্তার বরাবরে একটি স্মারকলিপি প্রদান করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ