• মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৭:৩২ অপরাহ্ন |

সৈয়দপুরে সমকালীণ চাষাবাদ বিষয়ক আলোচনা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত

সিসি নিউজ ।। নীলফামারীর সৈয়দপুরে রবি মৌসুমে ফসল উৎপাদনে করণীয় এবং আধুনিক প্রযুক্তি (লাইন, লোগো ও পার্চি ইত্যাদি) এর ব্যবহার ও সমকালীন চাষাবাদ বিষয়ক আলোচনা ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে গত মঙ্গলবার কামারপুকুর ইউনিয়নের কামারপুকুর পাখাতিপাড়ায় ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদফতরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল।
সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগমের সভাপতিত্বে সমকালীণ চাষাবাদ বিষয়ক আলোচনা ও প্রশিক্ষণে কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সালাহউদ্দিন, উপ-সহকারি কৃষি কর্মকর্তা সুনীল কুমার দাস, কামারপুকুর কৃষি ব্লকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা ডিপ্লোলা কৃষিবিদ মো.আসাদুজ্জামান আশাসহ অন্যান্য উপসহকারি কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এতে প্রশিক্ষণ প্রদান করেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি প্রকৌশলী উজ্জ্বল কুমার কর। প্রশিক্ষণে সৈয়দপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের ১৬টি কৃষি ব্লকের ১০০ জন কৃষক-কৃষাণীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
সকাল ১০টা থেকে বেলা ১ টা পর্যন্ত প্রশিক্ষণে কৃষকদের চারা রোপন যন্ত্র (রাইস ট্রান্স প্লান্টার) দিয়ে ধানের চারা রোপন এবং তাতে ব্যবহৃত ট্রেতে চারা তৈরির কলাকৌশল হাতে কলমে শেখানো হয়। এছাড়াও প্রযুক্তি সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়েছে।
এতে জানানো হয় কৃষি শ্রমিক সংকট দুর করতে ও ফসলের উৎপাদন খরচ কমাতে মাঠে কৃষি যন্ত্রের ব্যবহার নিশ্চিতকরণে কৃষকরা উদ্বুদ্ধ হয়ে আধুনিক প্রযুক্তি গ্রহন করলে ফসলের উৎপাদন বৃদ্ধি পাবে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ