• বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন |

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য নিজস্ব র‍্যাংকিং চালুর পরামর্শ

সিসি নিউজ ডেস্ক ।। দেশের সব বিশ্ববিদ্যালয়ের জন্য অভ্যন্তরীণ র‍্যাংকিং ব্যবস্থা প্রবর্তনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) পরামর্শ দিয়েছেন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার্সের (আইইইই) প্রেসিডেন্ট অধ্যাপক ড. সাইফুর রহমান। আইইইই হলো ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারদের একটা আন্তর্জাতিক জোট।

আজ (মঙ্গলবার) রাজধানীর আগারগাঁওয়ে ইউজিসি অডিটোরিয়ামে কমিশন কর্তৃপক্ষের সঙ্গে এক মতবিনিময় সভায় এ পরামর্শ দেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া টেক বিশ্ববিদ্যালয়ের অ্যাডভান্স রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা পরিচালক বাংলাদেশি বংশোদ্ভূত অধ্যাপক ড. সাইফুর রহমান।

তিনি বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে ইউজিসি একটি স্ট্যান্ডার্ড র‍্যাংকিং ব্যবস্থা চালু করতে পারে। কিউএস র‍্যাংকিং, টাইমস র‍্যাংকিং, সাংহাই র‍্যাংকিংসহ বিভিন্ন র‍্যাংকিংয়ের আদলে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য র‍্যাংকিং ব্যবস্থা প্রবর্তন করা যেতে পারে। র‍্যাংকিংয়ে ভালো অবস্থানে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর জন্য আউটকাম বেইজড ইনভেস্টমেন্ট সিস্টেম চালু করার জন্যও তিনি ইউজিসিকে পরামর্শ দেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ,  ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানসহ ইউজিসির বিভাগীয় প্রধান ও সম্প্রতি কমিশন আয়োজিত চতুর্থ শিল্পবিপ্লব বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

সভায় অধ্যাপক ড. সাইফুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে গবেষণায় চৌর্যবৃত্তি ঠেকাতে গবেষণা প্রতিবেদন জমা এবং বিভিন্ন স্থানে এটা উপস্থাপনার সময় এন্টি প্লেজারিজম সফটওয়্যার দিয়ে যাচাই করা প্রয়োজন। তিনি শিক্ষকদের গুণগত গবেষণা পরিচালনা ও গবেষণায় নৈতিকতা বজায় রাখার বিষয়ে সজাগ থাকার অনুরোধ জানান।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ র‍্যাংকিং ব্যবস্থা চালুর বিষয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, এটা খুবই ভালো একটা পরামর্শ। দেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অভ্যন্তরীণ র‍্যাংকিং হতেই পারে।

ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, গবেষণায় চৌর্যবৃত্তি রোধ ও সার্টিফিকেট ভেরিফিকেশনের জন্য ইউজিসি কার্যকর উদ্যোগ হাতে নিয়েছে। ইউজিসি গুণগত গবেষণা ও দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা গড়তে আউটকাম বেইজড এডুকেশন কারিকুলামের দিকে এখন বেশি নজর দিচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Red Chilli Saidpur

আর্কাইভ