• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন |

টি-টোয়েন্টিতে নতুন নিয়ম আনলো আইসিসি

সিসি নিউজ ডেস্ক ।। নতুন বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন নিয়ম নিয়ে এলো ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ধীরে বোলিং করার জন্য মাঠেই থাকছে শাস্তির বিধান। তবে জরিমানার ব্যাপারটা আগের মতোই থাকছে। সাংবাদিকদের সামনে এক বিবৃতির মাধ্যমে এমন তথ্যই জানিয়েছে আইসিসি।

টি-টোয়েন্টি ক্রিকেটের নতুন নিয়ম অনুযায়ী ‘স্লো ওভার’রেটের শাস্তি মাঠেই দেওয়া হবে। ছাড়াও যোগ হয়েছে দুই দলের ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের বাড়তি পানি পানের বিরতিও। অবশ্য এটি হবে সিরিজের আগে দুই দলের সম্মতির ওপর।

স্লো ওভার রেটের কারণে দোষী দলকে খেলা শেষে ম্যাচ ফি জরিমানা, ডিমেরিট পয়েন্ট কিংবা পরবর্তী ম্যাচে নিষেধাজ্ঞার শাস্তি দেওয়া হয়। এই ভুলের ফলে এখন ইনিংসের বাকি সময় ত্রিশ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে অপরাধ করা দলকে।

শেষ ওভার করার জন্য নির্ধারিত সময় ঠিক করবেন মাঠের দুই আম্পায়ার। যা তাদেরকে ইনিংস শুরুর আগেই জানিয়ে দেওয়া হবে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের (ইসিবি) আয়োজিত দ্য হান্ড্রেডে এই নিয়মের সফল ব্যবহার দেখে আন্তর্জাতিক মঞ্চেও এটি আনার অনুপ্রেরণা পেয়েছে আইসিসি।

আগামী ১৬ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। সেই সিরিজ দিয়েই চালু হতে যাচ্ছে এই নিয়ম। মেয়েদের টি-টোয়েন্টিতেও একই নিয়ম প্রযোজ্য হবে। আর যদি কোনো দলের ইনিংস ১০ বা তারও কম ওভারে সম্পন্ন হয়, তখন এই নিয়ম প্রযোজ্য হবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ