• সোমবার, ২৩ মে ২০২২, ১১:২৭ অপরাহ্ন |

সংক্রমণ বাড়লে ক্লাস হবে অনলাইনে: শিক্ষামন্ত্রী

সিসি নিউজ ডেস্ক।। জেলা পর্যায়ের প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করা, বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও কলেজের অধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে একটি পুল গঠন এবং সেখানে জেলা প্রশাসনকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দিয়েছেন ডিসিরা। এমনটা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ মঙ্গলবার দুপুরে ওসামানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধিবেশন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

দীপু মনি বলেন, ‘আমরা ইতোমধ্যেই সব শিক্ষাপ্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করার ব্যাপারে কার্যক্রম শুরু করেছি। সেটি তাদের জানানো হয়েছে। এ ছাড়া বেসরকারি স্কুল ও কলেজে প্রধান শিক্ষক, অধ্যক্ষ নিয়োগের ক্ষেত্রে জেলা প্রশাসনের অন্তর্ভুক্তির যে বিষয়টি তাঁরা বলেছেন, সেটিও করা যায় বলে আমরা ভাবছি। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ম্যানেজিং কমিটির কাজের স্বচ্ছতা, মাধ্যমিক শিক্ষার জন্য উপজেলা পর্যায়ে কোনো কমিটি নেই। মাধ্যমিক শিক্ষা কার্যক্রমের জন্য উপজেলা পর্যায়ে একটি কমিটির প্রস্তাবনা এসেছে তাদের কাছ থেকে। আমরা মনে করি এটি খুব ভালো প্রস্তাব এবং আমরা করব।’

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোভিডকালে পাঠদানের ক্ষেত্রে যে বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে সেটি কেমন হতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘অবস্থার পরিবর্তনের ফলে যদি শিক্ষাপ্রতিষ্ঠানেও করোনা ছড়িয়ে পড়ে। যদি দেখা যায় আমরা ক্লাস চালু রাখতে পারছি না। সে ক্ষেত্রে আমাদের তো অনলাইনে যেতেই হবে। এখনো আমরা অনলাইনে অ্যাসাইনমেন্ট ব্যবস্থা চালু রেখেছি। কারণ, অনেক শিক্ষার্থী অসুস্থতার কারণে প্রতিষ্ঠানে আসতে পারছে না। আমরা এখনো বন্ধের কথা ভাবছি না। কারণ, করোনা এমনভাবে ছড়িয়ে পড়ছে শিক্ষার্থীরা বাড়িতে থাকলেও সংক্রমিত হতে পারে। কিছু কিছু বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে অনেকেই সংক্রমিত হয়েছে। তাদের আইসোলেটেড রেখে চিকিৎসা দেওয়া হয়েছে। কাউকে বাড়ি পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।’

১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের মধ্যে গতকাল সোমবার পর্যন্ত ৮৫ লাখ শিক্ষার্থী টিকা নিয়েছে। এমনটা জানিয়ে মন্ত্রী বলেন, যেসব এলাকায় অনলাইন ক্লাস করা সম্ভব না, সেসব এলাকার জন্য অ্যাসাইনমেন্ট পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে । ৬ থেকে ১১ বছর বয়সী স্কুলগামী শিশুদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা টিকা দেওয়ার ক্ষেত্রে নির্দেশনা দিলে সে অনুযায়ী তাদের টিকার আওতায় আনা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবেরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ