• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
তাপপ্রবাহ নিয়ে ৭২ ঘণ্টার সতর্কতা আবহাওয়া অধিদপ্তরের উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ

নীল গাই হত্যা: উত্তেজিত জনতার মুখে সফল হয়নি বিজিবির টহল দল

সিসি নিউজ ।। ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলায় বিরল নীলগাই জবাইয়ের ঘটনার পুনরাবৃত্তি রোধে আরও সতর্ক থাকবে বলে জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। শুক্রবার বিকেলে বিজিবির পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে বিজিবি এ কথা জানিয়েছে।

এর আগে বিজিবির সদস্যদের উপস্থিতিতে নীলগাই হত্যা করে গ্রামবাসী—এ ধরনের একটি সংবাদ প্রকাশিত হয় দেশের অধিকাংশ গণমাধ্যমে। তারই পরিপ্রেক্ষিতে বিজিবির বিবৃতিতে বলা হয়, ঐতিহ্যগতভাবে বিজিবি প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণের ক্ষেত্রে সর্বদা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। অতীতে একই এলাকা থেকে প্রহারে একটি মৃতপ্রায় নীলগাই উদ্ধার এবং প্রয়োজনীয় সেবা-শুশ্রূষার মাধ্যমে বাঁচিয়ে তোলার অনন্য ইতিহাস বিজিবির রয়েছে। কিন্তু দুঃখজনকভাবে অতি সম্প্রতি একটি ঘটনা ঘটেছে, যেখানে একটি নীল গাই ভারত থেকে পালিয়ে বাংলাদেশে এলে এলাকার উত্তেজিত লোকজন প্রথমে এটিকে পিটিয়ে আহত এবং পরে জবাই করে। নীল গাইসংক্রান্ত খবর পেয়ে বিজিবি টহল-২ জোনের উপদলে বিভক্ত হয়ে খোঁজ এবং উদ্ধার করতে গিয়েছিল, কিন্তু উত্তেজিত জনতার মুখে তারা সফল হয়নি। হয়তো বাধা দেওয়ার ক্ষেত্রে ঘটনার আকস্মিকতা এবং উদ্ভূত উত্তেজনাকর পরিস্থিতিতে বিজিবির ছোট দল যথাযথ উদ্যোগ নিতে পারেনি।

বিবৃতিতে আরও বলা হয়, এ ঘটনায় প্রকৃতিপ্রেমী প্রতিটি বিজিবি সদস্য সমভাবে ব্যথিত। বিষয়টি গণমাধ্যমে নেতিবাচকভাবে প্রচারিত হওয়ায় বিজিবির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণে বিজিবির প্রতিটি সদস্য অধিকতর সতর্কতার সঙ্গে অগ্রণী ভূমিকা পালন করার পাশাপাশি যেকোনো পরিস্থিতিতে প্রয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন এবং স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তায় এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বদ্ধপরিকর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ