• সোমবার, ২৩ মে ২০২২, ১১:০৬ অপরাহ্ন |

ফুলবাড়ীতে সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১০ টাকা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি ।। তেল নিয়ে তেলেসমাতির পর এবার হঠাৎ বেড়েছে পেঁয়াজের দামও। সপ্তাহের ব্যবধানে দিনাজপরের ফুলবাড়ীতে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা। হঠাৎ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ায় চরম বিপাকে পড়েছেন ভোক্তারা। খুটরা ব্যবসায়ীরা বলছেন, আড়ত থেকে বেশি দামে কিনছি,তাই বেশি দামে বিক্রি করছি। দাম কেন বাড়ল তারাই ভালো জানেন।

আড়তদাররা বলছেন, পেঁয়াজ আমদানী বন্ধ থাকায় সুযোগ বুঝে স্থলবন্দরের পাইকারী ব্যবসায়ীরা পেঁয়াজ মজুত করে বেশি দামে বিক্রি করছেন। পাশাপাশি সরকার নতুন করে পেঁয়াজ ইনপোর্ট পারমিট (আইপি) না দেওয়ায় দাম বাড়ছে।

শনিবার সরেজিমিনে ফুলবাড়ী বাজারের গিয়ে দেখা যায় আড়তগুলোতে পাইকারিতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২শ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৮শ টাকা মন। আর খুচরা বাজারে বিক্রি হচ্ছে দেশী পেঁয়াজ ৩৫ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৩০ কেজিতে। অথচ সপ্তাহ খানেক আগেও পেঁয়াজ বিক্রি হয়েছে কেজিতে দশ টাকা কমে। এক সপ্তাহ আগে দেশী পেঁয়জ খুচরা বিক্রি হয়েছে ২৫টাকা ও ভারতীয় পেঁয়াজ ২০ টাকা কেজি দরে। সপ্তাহের ব্যাবধানে কেজিপ্রতি খুচরা বাজারে পেঁয়াজের দাম বেড়েছে ১০ টাকা।

পৌর বাজারে পেঁয়াজ কিনতে আসা হাসান আলী জানান, সপ্তাহ খানেক আগেই পেঁয়াজ কিনলাম ২০ থেকে ২৫ টাকা কেজিতে। আজ কিনতে এসে দোকানি বলছেন, ৩৫ টাকা কেজি। এভাবে নিত্য পণ্যের দাম বাড়তে থাকলে আমরা সাধারণ মানুষ চলবো কি করে।

হঠাৎ কী কারণে পেঁয়াজের দাম বাড়ল এমন প্রশ্নের জবাবে কাঁচা বাজারের ব্যবসায়ী শাহাজামাল বলেন, ভারতের পেঁয়াজ আমদানি বন্ধ। এছাড়াও বৃষ্টির কারণে বিভিন্ন জায়গায় পেঁয়াজ নষ্ট হয়েগেছে। এসব কারণে পেঁয়াজের দাম বেড়েছে। পাইকারী বাজারে দাম বেশি তাই,বেশি দামে কিনতে হচ্ছে,তাই সে অনুযায়ী বিক্রি করতে হচ্ছে। আজকে পেঁয়াজ না কিনলে,আগামীকাল আরও বাড়তে পারে। একই কথা বলেন ব্যবসায়ী রানা।

বিষয়টি নিয়ে দিনাজপুর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মমতাজ বেগম এর সাথে কথা বললে তিনি জানান, যতটুকু পেঁয়াজ চাষআবাদ হয়েছে সে অনুযায়ী দাম বাড়ার কথা নয়। তবে যদি কেউ গুদামজাত করে কৃত্রিম সংকট তৈরী করে দাম বেশি রাখে, তাহলে ভোক্তা অধিকারের অনলাইনে অভিযোগ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। বাজার তদারকি অব্যাহত রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ