• রবিবার, ২৬ জুন ২০২২, ১১:২০ অপরাহ্ন |
শিরোনাম :
পদ্মা সেতুর রেলিংয়ের নাট খোলা বায়েজিদ আটক নীলফামারী জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলামের শ্বশুড়ের ইন্তেকাল সৈয়দপুর সরকারি বিজ্ঞান কলেজের গ্রন্থাগারের মূল্যবান বইপত্র গোপনে বিক্রি ফেনসিডিলসহ সেচ্ছাসেবক লীগের নেতা গ্রেপ্তার এ সেতু আমাদের অহংকার, আমাদের গর্ব: প্রধানমন্ত্রী বাংলাদেশ-ভারতে রেল যোগাযোগ বন্ধ থাকবে ৮ দিন পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন: প্রধানমন্ত্রী পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে যেতে মানতে হবে যেসব নির্দেশনা সৈয়দপুরে বিস্কুট দেয়ার প্রলোভনে শিশুকে ধর্ষণের অভিযোগ গণমানুষের সমর্থনেই পদ্মা সেতু নির্মাণ সম্ভব হয়েছে: প্রধানমন্ত্রী

নর্থ সাউথের গাড়ি বিক্রি করে টাকা জমার নির্দেশ

সিসি নিউজ ডেস্ক ।। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে সেই টাকা বিশ্ববিদ্যালয়ের তহবিলে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে বিশ্ববিদ্যালয়টির উপাচার্যকে এই নির্দেশনা দেওয়া হয়। রেঞ্জ রোভার, মার্সিডিজ বেঞ্জ ও প্রাডো ব্র্যান্ডের ওই একেকটি গাড়ি ১ কোটি ১০ লাখ টাকা থেকে শুরু করে প্রায় ৩ কোটি টাকায় কেনা হয়েছিল।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে। তহবিলের টাকা ওই বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় ব্যয় ছাড়া অন্য কোনো উদ্দেশ্যে ব্যয় করা যাবে না। কিন্তু নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়োজনীয় ব্যয় না করে ২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জানুয়ারি পর্যন্ত মোট ১২টি গাড়ি কেনে। যার মধ্যে ১০টি গাড়ি বিলাসবহুল। এই গাড়িগুলো হার্ড জিপ। এর মধ্যে ২০১৫ মডেলের টয়োটা প্রাডো টি এক্স একটি, ২০১৯ মডেলের রেঞ্জ রোভার ব্র্যান্ডের ৮টি এবং মার্সিডিজ বেঞ্জের একটি গাড়ি রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, এসব বিলাসবহুল গাড়ি কেনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সঙ্গে সম্পর্কিত নয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সরকার ও ইউজিসি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা, শৃঙ্খলা নিশ্চিত করা এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যা উপযুক্ত বিবেচনা করবে, সে রকম ব্যবস্থা নিতে প্রয়োজনীয় নির্দেশ প্রদান করতে পারবে। ওই ১০টি বিলাসবহুল গাড়ি খোলা দরপত্রের মাধ্যমে বিক্রি করে বিক্রির টাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের জন্য বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) জরুরি ভিত্তিতে জানাতে বলা বলা হয়েছে আদেশে।

এ বিষয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের মুঠোফোন বন্ধ ছিল। আর জনসংযোগ বিভাগের পরিচালক জামিল আহমেদের মুঠোফোনে কল করলেও তিনি ধরেননি। খুদে বার্তা পাঠিয়েও জবাব পাওয়া যায়নি।

উৎস: প্রথম আলো


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ