• সোমবার, ২৭ জুন ২০২২, ০৬:২৯ অপরাহ্ন |

চালুর প্রথম দিনেই বন্ধনে যাত্রী ৮, মৈত্রীর ৭২

সিসি নিউজ ডেস্ক।। মাত্র ৮ জন যাত্রী নিয়ে রোববার কলকাতা স্টেশন থেকে যাত্রা শুরু করবে বন্ধন এক্সপ্রেস। আর ঢাকা থেকে মাত্র ৭২ জন থেকে নিয়ে যাত্রা শুরু করবে মৈত্রী এক্সপ্রেস। ভারতীয় সময় সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা রেলস্টেশন থেকে ছাড়বে বন্ধন এক্সপ্রেস। একই দিনে ঢাকা থেকে ছাড়বে মৈত্রী এক্সপ্রেস।

ভারতীয় রেলওয়ের পূর্বাঞ্চলীয় কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, মৈত্রী ও বন্ধন পুনরায় চালু হলেও কোনো অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। তবে উত্তর-পূর্ব সীমান্ত রেল বুধবার মিতালি এক্সপ্রেসের বাণিজ্যিক যাত্রার সূচনায় আনুষ্ঠানিকতার আয়োজন করেছে। বাংলাদেশের রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন এবং ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভার্চুয়াল এক অনুষ্ঠানের মাধ্যমে মিতালির যাত্রা উদ্বোধন করবেন।

এদিকে, রোববার কোনো বাণিজ্যিক বিরতি ছাড়াই কলকাতা থেকে খুলনা যাবে বন্ধন এক্সপ্রেস। দীর্ঘ বিরতির পর প্রথম যাত্রায় যাত্রীদের তেমন সাড়া না মিললেও রেল কর্মকর্তাদের আশা শিগগিরই যাত্রী সংখ্যা বাড়বে বন্ধনে। কলকাতা থেকে খুলনা পর্যন্ত ১৭২ কিলোমিটার যেতে বন্ধন এক্সপ্রেসের সময় লাগবে ৪ ঘণ্টা ৪০ মিনিট। যাত্রাপথে কেবল সীমান্তে রেলওয়ের কর্মচারীদের ওঠা–নামার জন্য থামানো হবে।

অপরদিকে, রোববার সকালে কলকাতার উদ্দেশে ঢাকা ছাড়বে মৈত্রী এক্সপ্রেস। ৩৯৩ কিলোমিটার রেলপথ মৈত্রীর পারি দেওয়ার কথা ৮ ঘণ্টা ৫৫ মিনিটে।

শিয়ালদা রেলের এসিএম সিপি গঙ্গোপাধ্যায় জানান, কলকাতা স্টেশন থেকে আবারও আন্তর্জাতিক ট্রেন চালাতে তাঁরা প্রস্তুত।

ভারতীয় রেলওয়ের পূর্বাঞ্চলে প্রধান জনসংযোগ কর্মকর্তা একলব্য চক্রবর্তী জানান, এখন থেকে সপ্তাহে ৭ দিনই কলকাতা স্টেশনে আন্তর্জাতিক ট্রেন যাতায়াত করবে। রোববার ও বৃহস্পতিবার ছাড়বে বন্ধন। বাকি দিনগুলি থাকছে মৈত্রীর জন্য।

ভারতের উত্তর-পূর্ব সীমান্ত রেলের প্রধান জনসংযোগ কর্মকর্তা সব্যসাচী দে জানিয়েছেন, মিতালির প্রথম বাণিজ্যিক যাত্রা শুরুর জন্য তাঁরা প্রস্তুত। বুধবার নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ভারতীয় সময় সকাল ১১টা ৪৫ মিনিটে ট্রেনটি যাত্রা শুরু করবে। ঢাকা ক্যান্টনমেন্টে পৌঁছানোর কথা বাংলাদেশ সময় রাত ১০টা ৩০ মিনিটে। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে পরদিন ভারতীয় সময় সকাল ৭টা ১৫ মিনিটে নিউ জলপাইগুড়ি পৌঁছাবে ট্রেনটি।

সব্যসাচী দে আরও জানান, প্রতি সপ্তাহে রোববার ও বুধবার নিউ জলপাইগুড়ি থেকে এবং প্রতি সোম ও বৃহস্পতিবার ক্যান্টনমেন্ট থেকে ছাড়বে মিতালি। মিতালির হাত ধরে উভয় দেশের পর্যটনে জোয়ার আসবে বলে মন্তব্য করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ