• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ন |

চেরাপুঞ্জিতে ৩৭ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত: ভাসছে সিলেট

সিসি নিউজ ডেস্ক ।। ভারতের মেঘালয় রাজ্যের চেরাপুঞ্জিতে বিগত ৩৭ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। সর্বশেষ খবর অনুসারে গত (শুক্রবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত) ২৪ ঘণ্টায় ওই অঞ্চলে প্রায় ৯৭২ মিলিমিটার বা ৯৭ দশমিক ২ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর ভারী বর্ষণের ফলে ভয়াবহ বন্যার কবলে পড়েছে ভাটির প্রতিবেশী বাংলাদেশ। দেশের সিলেট বিভাগের বেশ কয়েকটি জেলা এই এরই মধ্যে ভয়াবহ ভাবে বন্যা কবলিত হয়ে পড়েছে।

ভারতের মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট–আইএমডি এই বৃষ্টিপাতের বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে সর্বশেষ ১৯৯৫ সালে ১৬ জুন ১৫৬ দশমিক ৩ সেন্টিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল চেরাপুঞ্জিতে। এই বৃষ্টিপাতের পরিমাণ বিগত ১২২ বছরের মধ্যে ৩য় সর্বোচ্চ।

এদিকে, গত তিন দিনে আসাম ও মেঘালয়ে প্রায় ২ হাজার ৫০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টি হয়েছে। প্রবল বর্ষণে সৃষ্ট ঢল ভাটিতে থাকা বাংলাদেশের সিলেট বিভাগের প্রায় সব জেলায় প্রবেশ করেছে। বিশেষ করে সিলেট, সুনামগঞ্জসহ হাওর এলাকায় এই পানির প্রবাহ সবচেয়ে বেশি। ভারতের আবহাওয়া অধিদপ্তর বলছে, এই বৃষ্টিপাতের ধারা আরও এক থেকে দুই দিন অব্যাহত থাকতে পারে। ফলে সিলেট বিভাগে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।

বিশ্বের সবচেয়ে বেশি আর্দ্র স্থানগুলোর একটি চেরাপুঞ্জি। স্থানীয় আবহাওয়া বিভাগ জানিয়েছে চলতি জুনে আজ শুক্রবার পর্যন্ত সর্বমোট প্রায় ৪ হাজার ৮১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর আগে, গত মঙ্গলবার চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৬৭ দশমিক ৬ সেন্টিমিটার, পরদিন বুধবার ৮১ দশমিক ১ সেন্টিমিটার এবং গত বৃহস্পতিবার রেকর্ড করা হয়েছে ৬২ দশমিক ৬ সেন্টিমিটার।

ভারতের মিটিওরোলজিক্যাল ডিপার্টমেন্ট–আইএমডির গুয়াহাটি কেন্দ্রের এক কর্মকর্তা জানিয়েছেন, এই প্রবল বৃষ্টিপাত আরও এক থেকে দুই দিন চলতে পারে। তারপর বৃষ্টিপাতের হার কমবে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ