• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:১৪ পূর্বাহ্ন |

সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি

সিসি নিউজ ডেস্ক।। সিলেটের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। শুক্রবার মধ্যরাত থেকেই বজ্রসহ বৃষ্টিপাত হয়েছে নগরীতে। এই বৃষ্টি আর উজানের ঢলে প্লাবিত হয়েছে আরও নতুন এলাকা। আজ শনিবার নগরীর প্রাণকেন্দ্র চৌহাট্টা, জিন্দাবাজার এলাকাও পানিতে ভাসছে।

সিলেট নগরীসহ বন্যা কবলিত এলাকায় বিদ্যুৎ, মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত রয়েছেন নগরীর মানুষজন। নগরীর অনেক বাড়ির ভেতরে উঠে গেছে কোমর পর্যন্ত পানি।

সিলেট বিভাগে বৃষ্টি হচ্ছে কয়েক দিন ধরে। তার চেয়েও বেশি বৃষ্টি হচ্ছে বাংলাদেশ ভূখণ্ডের মাথার ওপর ভারতীয় অংশে। রেকর্ড ভাঙা সেই বৃষ্টির পানি ঢল হয়ে বিপুল বেগে ঢুকছে দেশের মধ্যে। বৃষ্টির পানি আর ওপারের পাহাড়ি ঢল একাকার হয়ে ভাসিয়ে দিচ্ছে সিলেট-সুনামগঞ্জ। এক মাসের মধ্যে দ্বিতীয়বারের এ বন্যায় বিপর্যস্ত এই দুই জেলা। একই পানিতে উত্তরের তিস্তা-যমুনা অববাহিকার পাঁচ-সাতটি জেলায় এরই মধ্যে বন্যা শুরু হয়েছে।

বলা হচ্ছে, সিলেট বিভাগের ৮০ শতাংশ এলাকা এখন পানির নিচে। এর মধ্যে সুনামগঞ্জের ৯০ শতাংশ এলাকা ডুবে গেছে। বাকি তিন জেলার শহরের কিছু উঁচু স্থান, পাহাড়ি এলাকা এবং ভবন ছাড়া সবখানে এখন পানি। আগামী কয়েক দিনে এই পানি আরও বাড়তে পারে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এ দিকে বন্যার কারণে সিলেট থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে গেছে কোম্পানীগঞ্জ উপজেলা। এই উপজেলার মানুষজন বিদ্যুৎ, মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট সেবা পাচ্ছেন না। পাশাপাশি কানাইঘাট, গোয়াইনঘাট, জৈন্তাপুর, সদর ও দক্ষিণ সুরমা উপজেলার বেশির ভাগ সড়কই তলিয়ে গেছে। পানি ঢুকে পড়েছে জেলার সব উপজেলা ও নগরের বেশির ভাগ এলাকায়।

পরিস্থিতি মোকাবিলায় ও উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য সিলেট-সুনামগঞ্জে নামানো হয়েছে সেনা ও নৌবাহিনী। জানা গেছে, বন্যার্তদের নিরাপদ আশ্রয়ে নিতে নৌ বাহিনীর একটি দল জালালাবাদ ইউনিয়নে কাজ করছে এবং একটি দল কোম্পানিগঞ্জের দিকে রয়েছে। এ ছাড়া সেনাবাহিনী সিলেট সদর, কোম্পানিগঞ্জ এবং গোয়াইনঘাটে উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে।

সার্বিক পরিস্থিতি সম্পর্কে সিলেটের পানি উন্নয়ন বোর্ড উপসহকারী প্রকৌশলী নিলয় পাশা বলেন, ‘পানি দ্রুত বাড়ছে। সিলেটের প্রধান প্রধান সব নদীর পানিই বিপৎসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঢল না থামলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ