• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন |
শিরোনাম :
উত্তরের চার জেলার সাথে রংপুরের বাস চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ফুলবাড়ীতে প্রাণিসম্পদ প্রদর্শনীতে ৩৯টি স্টলে উন্নত জাতের পশু-পাখি প্রদর্শন নীলফামারীতে প্রানি সম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী শুরু ক্ষেতলালে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ‍্যে হাতাহাতি  সড়ক দূর্ঘটনায় সংগীত শিল্পী পাগল হাসানসহ নিহত ২ পরীমণিকে আদালতে হাজির হতে সমন জারি দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, জনজীবন বিপর্যস্ত কারারক্ষী ও নারী কয়েদির অনৈতিক সম্পর্ক: নারী হাজতিকে মারধরের অভিযোগ খানসামায় আটক ৫ জুয়াড়ির ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ড 

ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মালয়েশিয়ার জালে বাংলাদেশের ৬ গোল

সিসি নিউজ ডেস্ক ।। স্কোরবোর্ডের দিকে তাকিয়ে রীতিমতো চোখ কচলানোর মতো অবস্থা! ফিফা র‍্যাঙ্কিংয়ে মালয়েশিয়ার মেয়েদের  অবস্থান ৮৫, বাংলাদেশ আছে ১৪৬তম স্থানে। দুই দলের পার্থক্য ৬১ ধাপ। এই পার্থক্য মাথায় রেখে যদি কেউ আজ ম্যাচ শেষে স্কোরবোর্ডে বাংলাদেশ দলের পাশে ৬ গোল দেখেন, তখন  বিভ্রান্ত হওয়াই যেন স্বাভাবিক!

সত্যি বিভ্রান্ত হওয়ার মতোই যেন ব্যাপার। র‍্যাঙ্কিং-অভিজ্ঞতায় এগিয়ে থাকা মালয়েশিয়ার বিপক্ষে সাবিনা খাতুনরা যেভাবে ৬-০ গোলে জিতলেন তাতে আশিয়ান অঞ্চলের দলটাকে মনে হলো পাড়া-মহল্লার কোনো দল! নিচ থেকে ডিফেন্স, শুরু থেকে হাই প্রেসিং ফুটবল আর রক্ষণচেরা সব পাস। বাংলাদেশের খেলা দেখে মনে হতে পারে ‘র‍্যাঙ্কিং এক আস্ত গাধা!’

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে মালয়েশিয়ার আড়মোড়া ভাঙার আগেই আক্রমণে বাংলাদেশ। প্রথম মিনিটেই বাঁ প্রান্ত ধরে সিরাত জাহান স্বপ্নার শট বক্সে প্রতিহত হলেও ফাঁকায় বল পেয়েছিলেন সানজিদা আক্তার। সানজিদার শট অবশ্য আটকে যায় মালয়েশিয়ান গোলরক্ষকের গ্লাভসে।

৩ মিনিটে গোলের ভালো সুযোগ নষ্ট করেছেন অধিনায়ক সাবিনা খাতুন। বাঁ প্রান্ত থেকে সানজিদার ক্রসে ফাঁকা গোলবার পেয়েও বল ভলিতে ক্রসবারের বাইরে পাঠান বাংলাদেশ অধিনায়ক।

এরপরও আক্রমণ ধরে রেখে ৯ মিনিটে দলকে সাফল্য এনে দেন আঁখি খাতুন। মারিয়া মান্দার ফ্রি-কিকে মালয়েশিয়ান গোলরক্ষক নুরুল আজুরিনের গ্লাভস ফাঁকি দিয়ে বল পড়ে আঁখি খাতুনের পায়ে। ফাঁকাতেই ছিলেন আঁখি। বলকে জালে জড়াতে শুরু আলতো টোকাই দিতে হয়েছে তাঁকে।

১২ মিনিটে আবারও গোলের সুযোগ বাংলাদেশের। মাসুরা পারভিনের লম্বা থ্রো থেকে খালি গোলবার পেয়েও বল জালে জড়াতে পারেননি সানজিদা। ১৮ মিনিটে আরেকটি সুযোগ করেছেন সানজিদা। স্বপ্নার ক্রস থেকে দুইবার শট নিয়েও মালয়েশিয়ান গোলরক্ষককে হার মানাতে পারেননি সানজিদা।

এত সুযোগ নষ্টের ভিড়ে ২৬ মিনিটে আবারও গোলের হাসি বাংলাদেশের। মাঝমাঠ থেকে সানজিদা ডান প্রান্তে বল বাড়ান প্রান্ত পাল্টানো স্বপ্নার পায়ে। স্বপ্নার কোনাকুনি পাসে সাবিনা এমন জায়গায় বল পেলেন যেখানে তার সামনে কেবল মালয়েশিয়ান গোলরক্ষক। সাবিনা এবার হতাশ করেননি, মালয়েশিয়ান গোলরক্ষককে ফাঁকি দিয়ে আদায় করে নেন দলের দ্বিতীয় গোল।

ম্যাচের সময় ৩০ মিনিট হতেই মালয়েশিয়ার বিপক্ষে ৩ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। সাবিনার ক্রস থেকে আঁখির ছোঁয়ায় বল জড়ায় জালে।

বাংলাদেশের আক্রমণে দিশেহারা মালয়েশিয়া তাদের প্রথম সুযোগ পেয়েছে ৩৭ মিনিটে। অধিনায়ক স্টেফি কাউরের ফ্রি-কিক গ্লাভসে রাখতে পারেননি বাংলাদেশ গোলরক্ষক রুপনা চাকমা। সুযোগটাকে কাজে লাগাতে চেয়েছিলেন জাকিয়া বিনতে জুমিলিস কিন্তু তার জোরের সঙ্গে নেওয়া শট চলে গেছে মাঠের বাইরে।

৪২ মিনিটে নিজের দ্বিতীয় গোলের ভালো সুযোগ পেয়েছিলেন সাবিনা। বাঁ প্রান্ত থেকে সাবিনার শট পোস্ট কাঁপিয়ে চলে যায় বাইরে।

প্রথমার্ধেই গোলের হালি পূর্ণ করে বাংলাদেশ। ৪৫ মিনিটে নিজেদের রক্ষণ থেকে মাসুরা পারভীনের লম্বা ক্রস থেকে মালয়েশিয়ার অফসাইড ফাঁদ ভেঙে বল পান সাবিনা। মালয়েশিয়ান গোলরক্ষককে বোকা বানিয়ে সাবিনা নিজে শট নিলেও নিতে পারতেন তবে স্বপ্না ফাঁকায় ছিলেন দেখে বল বাড়ান তার দিকে। ফাঁকায় থাকা স্বপ্না হেলেদুলে ঠান্ডা মাথায় বলকে জড়ান জালে।

প্রথমার্ধে গোল পেতে পারতেন কৃষ্ণারাণী সরকারও। ৩০ গজ দূর থেকে তার বাঁকানো শট মালয়েশিয়া গোলরক্ষককে ফাঁকি দিতে পারলেও আটকে যায় পোস্টে।

দ্বিতীয়ার্ধের শুরুতে খানিকটা ধীর লয়ে শুরু হলেও ৬৭ মিনিটে নিজেদের পঞ্চম গোল তুলে নেয় বাংলাদেশ। ডান প্রান্ত থেকে বদলি শামসুন্নাহার জুনিয়রের শট মালয়েশিয়ান গোলরক্ষক ঠেকালেও পুরোপুরি বিপদমুক্ত না হওয়ায় বক্সের সামনে তৈরি হয় জটলা। মণিকা চাকমার প্রথম দুই শট মালয়েশিয়ান খেলোয়াড়দের গায়ে লেগে প্রতিহত হয়েছিল। তৃতীয়বারের চেষ্টায় মণিকার শট আর ঠেকাতে পারেননি মালয়েশিয়ান গোলরক্ষক।

৭৪ মিনিটে বাংলাদেশের হয়ে ষষ্ঠ গোলটি কৃষ্ণার। বদলি উইঙ্গার ঋতুপর্ণা চাকমার ক্রসে মাথা ছুঁয়ে বল জালে পাঠান কৃষ্ণা। মালয়েশিয়ার জালে হাফ ডজন গোল করে তবেই যেন থামল গোলাম রব্বানী ছোটনের দল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ