• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৪:০৫ পূর্বাহ্ন |

সৈয়দপুরে করোনা ভাইরাস প্রতিরোধে ক্যাম্পেইন অনুষ্ঠিত

সিসি নিউজ ।। নীলফামারীর সৈয়দপুরে করোনা ভাইরাস প্রতিরোধে ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (৪ জুলাই) প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহযোগিতায়, গেøাবাল এফেয়ার্স কানাডার আর্থিক সহায়তা এবং ওয়ার্ল্ড মিশন লীগ (ল্যাস্ব হাসপাতাল) কর্তৃক বাস্তবায়িত স্কোর (স্ট্রেংদেনিং  কোভিড – ১৯ রেসপন্স)  প্রকল্পের তত্ত্বাবধানে সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ওই ক্যাম্পেইনের আয়োজন করে।

“করোনা ভাইরাসের টিকা নিই, করোনা মুক্ত সমাজ গড়ি” শ্লোগানকে সামনে রেখে সৈয়দপুর শহরের কুন্দলে অবস্থিত স্থানীয় ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতার চত্বরে ওই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন।
বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শামীম হুসাইন।
এতে সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য দেন সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু মো. আলেমুল বাসার।
এতে অন্যান্যমের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দপুর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের স্পেশালিষ্ট (এ্যানেসথেসিয়া) ডা. মো. মিজানুর রহমান ও ল্যাম্ব হাসপাতাল কর্তৃক বাস্তবায়িত স্কোর প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার রাউফুর রহমান বসুনিয়া প্রমুখ।
অনুষ্ঠানে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে প্ল্যান বাংলাদেশ এর কম্যুনিকেশন স্পেশালিষ্ট শাহিনা সুলতানা ও জেন্ডার স্পেশালিষ্ট ইফাতনুর,  স্কোর প্রজেক্টের টেকনিক্যাল কো-অর্ডিনেটর মো. মাহবুবুর রহমানসহ অন্যান্য কর্মকর্তা-কমীরা উপস্থিত ছিলেন।
ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টেকনোলজিষ্ট (ইপিআই) মো. আবু তাহের সিদ্দিকী। এর আগে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ক্যাম্পেইন শুভ উদ্বোধন করা হয়।
এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধে ক্যাম্পেইন উপলক্ষে অনুষ্ঠানস্থলে সৈয়দপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তর, পাঁচটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এবং  মা ও শিশু কল্যাণ কেন্দ্রের একটিসহ আটটি স্টল স্থাপন করা হয়। এ সব স্টলে করোনা বিষয়ক সচেতনতার সাথে সাথে   গর্ভকালীন, প্রসব কালীন ও প্রসব পরবর্তী সেবা এবং কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন অধিকার সম্পর্কেও তথ্য প্রদান করা হয়।  র‌্যালি শেষে অতিথিরা স্টলগুলো পরিদর্শন করেন। স্টলগুলোর মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ,কামারপুকুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ  কেন্দ্রকে  সেরা স্টল হিসেবে পুরস্কৃত করা হয়। এছাড়া করোনা টিকা বিষয়ক সচেতনতামূলক ‘উন্নয়নের জন্য নাটক’ প্রদর্শিত হয়েছে। এতে উপস্থিত জনতার ব্যাপক সাড়া  পাওয়া গেছে।
উপজেলা প্রশাসন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সম্পৃক্ততায় আয়োজিত ক্যাম্পেইনে সৈয়দপুর উপজেলার স্কোর প্রকল্পে কর্মরত কমিউনিটি স্বাস্থ্যকর্মী, কিশোর-কিশোরী দলের সদস্য, মা ও বাবা দলের সদস্য এবং উপজেলা পর্যায়ের সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা  কর্মচারীবৃন্দ অংশ নেন।
নীলফামারীর সব উপজেলায় পর্যায়ক্রমে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। আজ ৪ জুলাই সৈয়দপুরে প্রথম এই ক্যাম্পেইন অনুষ্ঠান শুরু হয়ে আগামী ২৬ জুলাই  নীলফামারীর ডোমার উপজেলায় আয়োজনের মাধ্যমে তা  শেষ হবে।
প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর  স্কোর প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ওমর ফারুক জানান, স্কোর প্রকল্পের কিশোর কিশোরী দলের সদস্যরা নিজেরা টিকা নেয়ার সাথে সাথে স্কুল ও কমিউনিটি পর্যায়ে টিকা প্রদান বিষয়ে সচেতনতা বিষয়ে বিশেষ অবদান রেখেছেন।
তিনি আরো জানান, ইতোমধ্যে  স্কোর প্রকল্প থেকে নীলফামারী জেলায় ১১ হাজার ৫২০ জন কিশোর-কিশোরীর মধ্যে করোনাকালে নিরাপদ থাকার জন্য প্রয়োজনীয় সামগ্রীসহ ডিগনিটি কিট প্রদান করা হয়। এছাড়া  প্রকল্পের পক্ষ  থেকে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকে অক্সিজেন সিলিন্ডার, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী (পিপিই, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার), হাত ধোঁয়ার উপকরণ ইত্যাদি প্রদান করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ