• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০২:১৭ পূর্বাহ্ন |

ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধ করতে হবে: হাইকোর্ট

সিসি নিউজ ডেস্ক।। ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধ করতে মৌখিক নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার রেলের দুই ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ মৌখিকভাবে এ নির্দেশ দেন। এ ছাড়া ট্রেনের টিকিট কালোবাজারি ও ছাদে যাত্রী নেওয়া বন্ধে রেল কর্তৃপক্ষকে পদক্ষেপ নিয়ে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদে আন্দোলনরত ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান কর্মসূচির বিষয়ে খোঁজ নিয়ে জানাতে গতকাল বুধবার মৌখিক নির্দেশ দেন আদালত। সে অনুযায়ী রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) এএম সালাহউদ্দীন ও পরিচালক ট্রাফিক (বাণিজ্য) মো. নাহিদ হাসান খান এবং সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট যোবায়ের হোসেন আজ আদালতে উপস্থিত হন।

কালোবাজারি এবং ছাদে যাত্রী নেওয়ায় ক্ষোভ প্রকাশ করে হাইকোর্ট রেলের দুই কর্মকর্তার উদ্দেশ্যে বলেন, ‘আইনে নিষিদ্ধ থাকলেও ছাদে যাত্রী বহনের অনুমতি দেন। কেন ছাদে লোক উঠে? এটা কি পয়সা ইনকামের পথ? ট্রেন জাতীয় সম্পদ। সেই সম্পদ রক্ষা করার দায়িত্ব আপনাদের দেওয়া হয়েছে। কিন্তু আপনারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না। এই ট্রেন কি আপনারা গ্রাস করতে চাচ্ছেন? মানুষ জীবনের ঝুঁকি নিয়ে ট্রেনের ছাদে ওঠে। ট্রেন থেকে পড়ে তো দুর্ঘটনাও হতে পারে। এটি হতে পারে না। আপনারা সঠিকভাবে দায়িত্ব পালন করুন। আজ থেকেই ট্রেনের ছাদে যাত্রী ওঠা বন্ধে পদক্ষেপ নেন। এরপরও যদি ছাদে যাত্রী ভ্রমণ করে তাহলে এর পরিণতি কি হবে সেটা কল্পনাও করতে পারবেন না।’

হাইকোর্ট আরও বলেন, ‘ছাদে বা দাঁড়িয়ে যারা যাচ্ছেন তাঁরা কি টাকা দেয় না? এটা তো দুর্নীতি। আর ছাদে যাত্রী ওঠা বন্ধ করতে পারছেন না। এ অসহায়ত্ব প্রকাশ করলে কি দেশ চলবে? আপনাদের দায়িত্ব পালন করতে হবে। অসম্ভব বলে কিছু নেই। এগুলো ঠিক হতে আর কত দিন সময় লাগবে? যাত্রীরা তো আর বিনা পয়সায় ভ্রমণ করে না। যাত্রীদের এ অর্থের ভাগ কর্মকর্তারা পান বলেই ছাদে যাত্রী ভ্রমণ করেন। সব ক্ষেত্রে কিছু সিন্ডিকেটের কারণেই দেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।’

ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনির অবস্থান কর্মসূচির বিষয়ে জানতে চাইলে সহজ ডটকমের ভাইস প্রেসিডেন্ট জুবায়ের হোসেন আদালতকে বলেন, অনলাইনে টিকিট পেতে পেমেন্ট করতে ১৫ মিনিট সময় থাকে। কিন্তু রনি এক ঘণ্টা পর পেমেন্ট করেছিল। তাই টিকিট পাননি। কিন্তু ৩ দিন পর সে টাকা ফেরত পেয়েছেন।

রেলওয়ের যুগ্ম মহাপরিচালক (অপারেশন) এএম সালাহউদ্দীন বলেন, যাত্রীদের ছাদে ওঠা বন্ধ করা সম্ভব হচ্ছে না। কিছু সীমাবদ্ধতা আছে, তবু এটা আমাদের ব্যর্থতা। আমরা চেষ্টা করছি। তবে একটু সময় লাগবে।

এ বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান বলেন, সহজ ডটকম এ বিষয়ে পার পেতে পারে না। ভোক্তা অধিকার তাদের অনিয়ম পেয়ে ২ লাখ টাকা জরিমানা করেছে। আর ১৫ মিনিট কোনো সময় না।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ