• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৩:২২ পূর্বাহ্ন |

পাঁচবিবি পৌর নির্বাচনী প্রচারনায় তরুন কাউন্সিলর প্রার্থীদের আধিপত্য

জয়পুরহাট প্রতিনিধি।। একে তো প্রচন্ড গরম তারপরও আওয়ামীলীগ মেয়র প্রার্থী ছাড়াও নির্বাচনী মাঠে রয়েছে নারী সহ ৬ মেয়র প্রার্থী। দিনে প্রচন্ড গরম আর তাপদাহে ভোটাররা বিরক্ত হতে পারেন, এই ভয়ে দিনের বদলে সন্ধ্যার পর প্রার্থীদের প্রচার-প্রচারনায় সরগরম থাকে নির্বাচনী মাঠ । এবারে শিক্ষিত তরুন কাউন্সিলর প্রার্থীদের দাপট বেশী হওয়ায় প্রচানার কৌশলে তারা বেশ এগিয়ে।

পাঁচবিবি উপজেলা নির্বাচন র্কাযালয় সূত্রে জানা গেছে, সীমানা জটিলতার কারনে দীর্ঘ প্রায় এক যুগ পর জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ জুলাই। প্রায় এক যুগ মেয়র হিসাবে দায়িত্ব পালন করার পর দলটির টিকিটে আবারো আওয়ামীলীগের মেয়র প্রার্থী হিসাবে মনোনয়ন পেয়েছেন হাবিবুর রহমান হাবিব। এ ছাড়া এ বারের এক স্বতন্ত্র নারীসহ সর্বমোট ৬ জন মেয়র প্রার্থী জয়ের লক্ষ্যে কাজ করছেন নির্বাচনী মাঠে । সূ-খবর হলো, নির্বাচনী প্রচার-প্রচারনা কালে সরকারী দলের প্রার্থী ও তার সমর্থকদের বিরুদ্ধে কারো অভিযোগ না থাকলেও কোন প্রার্থীকে ছোট করে দেখছেন না আওয়ামীলীগ প্রার্থী।

এমন মন্তব্য করে সদ্য সাবেক মেয়র ও আ’লীগ মনোনীত মেয়র প্রার্থী হাবিবুর রহমান হাবিব বলেন, ‘ দীর্ঘ প্রায় এক যুগ পাঁচবিবি পৌরসভার মেয়র হিসাবে দায়িত্ব পালন করেছি, এ সময়কালে এখানে মুক্তিযুদ্ধের যাদুঘরসহ এ পৌর শহরকে পর্যটন নগরে রুপান্তরিত করার পাশাপাশি বৃহত্তম কিচেন মার্কেট ও শপিং মল নির্মান করেছি যা দেশের মধ্যে বিরল ঘটনা। এ ছাড়া জননিরাপত্তার জন্য পৌরসভাটিকে ডিটিটাল নিরাপত্তার আওতায় এনেছি যা দেশের খুব কম পৌরসভাতে আছে। এ আছে রাস্তা-ঘাট নির্মান, বয়স্ক ভাতা, বিধাব ভাতাসহ সরকারি-বেসরকারি সকল সুবিধা জনসাধারনের মাঝে পৌঁছে দিয়েছি। সবচে বড় বড় কথা হলো কারো সাথেই দূর্ব্যাহবার করিনি। তাই বিশ্বাস করি, পৌরবাসী ভালোবেসে আমাকে ভোট দিয়ে আবারো নির্বাচিত করবেন।’

সরেজমিনে জানা গেছে, এ নির্বাচনে মোট ৬ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দিতা করলেও আওয়ামীলীগ প্রার্থীর সাথে মূল প্রতিদ্বন্দিতা হবে স্বতন্ত্র নারী প্রার্থী সাবেকুন্নাহার শিখার। উচ্চশিক্ষিত আ’লীগ প্রার্থীর সাথে উচ্চ শিক্ষিতা এই তরুনী প্রার্থীর একটা প্রতিদ্বন্দিতা লক্ষ্য করা গেছে তাদের কর্মী বাহিনী ও প্রচার-প্রচারনার ধরন দেখে।

পাঁচবিবি উপজেলার পার্শ্ববর্তী বাগজানা ইউনিয়নের শামিমুল, আয়মা রসুল ইউনিয়নের আফজাল করিম, আটাপুর ইউনিয়নের যোগেশ চন্দ্র, বালিঘাটা ইউনিয়নের বেলাল হোসেন, পার্শ্ববর্তী জয়পুরহাট পৌর শহরের ইশতিয়াকসহ অনেক উৎসুক ভোট যুদ্ধ দর্শনার্থীদের সাথে কথা বলে জানা গেছে, তারা ভোটের প্রচার-প্রচারনা দেখতে প্রতিদিনই এ পৌরসভায় আসেন। আওয়ামীলীগ প্রার্থীর সাথে নারী প্রার্থীরই প্রতিদ্বন্দিতা হবে বলে তারা জানান ।

এ প্রসঙ্গে নারী মেয়র প্রার্থী সাবেকুন্নাহার শিখা জানান, সাধারন মানুষের চাওয়া-পাওয়া আর নারী উন্নয়নের কথা ভেবে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন। নির্বাচিত অভাবনীয় উন্নয়নের স্বপ্ন দেখেন এই নারী মেয়র প্রার্থী।

এ দিকে এ নির্বাচনে ভালো খবর হলো, এবারের নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন এক ঝাঁক শিক্ষিত তরুন কাউন্সিলর প্রার্থী। সুযোগ সময় আর স্বচ্ছতা থাকলে নির্বাচিত হওয়ার পর সমাজের জন্য কাজ করবেন বলেও অঙ্গিকার করছেন এসব তরুনরা।

রাব্বিউল ইসলাম রকি রাষ্ট্র বিজ্ঞানে অনার্সসহ স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে ৮ নং ওয়ার্ডে ও মোশাইদ আল আমিন সাদ স্নাতক ডিগ্রী পাস করে ৯ নং ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দিতা করছেন। তারা বলেন, জনপ্রতিনিধি হতে তারা নির্বাচনে অংশ নিয়েছেন, আর এ সব নির্বাচনে শিক্ষিত তরুনদের বেশী করে অংশ গ্রহন করা উচিৎ। কারন শিক্ষিত তরুনরা সৃজনশীল বলে তাদের দ্বারা দেশ হবে গতিশীল, এমনটাই মনে করেন এই তরুন কাউন্সিলর প্রার্থীরা।

সব ছাপিয়ে আগামী ২৭ জুলাইয়ের নির্বাচনে উন্মুখ হয়ে আছেন ভোটাররা। নির্বাচনে ভোট কাকে দিবেন, এ নিয়ে অনেকে সরাসরি আবার কেউ সতর্ক মন্তব্য করেন। ষ্টেশন রোড এলাকার রেজাউল, মতাইশ এলাকার রাহুল, পাঁচমাথা এলাকার কামরুন্নাহারসহ অনেক ভোটার জানান, নিরহঙ্কারী, কর্মদক্ষ, বিচক্ষন, সৎ ও সব সময় যাকে পাওয়া যাবে এমন প্রার্থীকে তারা ভোট দেবেন। পরিবেশ শান্তিপূর্ন ও ভোট দেওয়ার মত অবস্থা বিরাজ করলে তারা ভোট কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিবেন বলেও জানান সাধারন ভোটাররা।

পাঁচবিবি পৌরসভা নির্বাচনের রিটানিং অফিসার হুমায়ন কবীর জানান, অনুষ্ঠিতব্য এ নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২১ হাজার ৯১। মেয়র পদে ৫ জন, সাধারন কাউন্সিলর পদে ৪৯ ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৭ জন প্রতিদ্বন্দিতা করছেন। নির্বাচনী মাঠে কোন প্রার্থীরই কোন অভিযোগ নেই, তারপরও সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আশ্বাস রিটানিং কর্মকর্তার।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

Red Chilli Saidpur

আর্কাইভ