• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন |
শিরোনাম :
হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন

সৈয়দপুরে পৌছে গেছে গ্যাস সঞ্চালন পাইপ লাইন

সিসি নিউজ ।। দ্রুতগতিতে এগিয়ে চলছে বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপ লাইন নির্মাণ প্রকল্পের কাজ। ইতিমধ্যে প্রকল্পটির ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। বাকি কাজও নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার কর্মযজ্ঞ চলছে। এদিকে প্রকল্পের কাজ দৃশ্যমান হওয়ায় শিল্প-কারখানা স্থাপনের স্বপ্ন দেখছেন বিনিয়োগকারীরা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২০২৩ সালের জুলাই মাসে পাইপ লাইনে গ্যাস পাবে নীলফামারীসহ উত্তরের ১১টি জেলার মানুষ।

সূত্রমতে, উত্তরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবি প্রাকৃতিক গ্যাসের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১১ সালে রংপুর সফরে এসে সেই দাবি বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন। এরপরই রংপুর বিভাগের তিন স্থানে পাইপলাইনে প্রাকৃতিক গ্যাস সংযোগ সম্প্রসারণের সিদ্ধান্ত নেয় সরকার। পরবর্তীতে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের একনেক সভায় ‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ শীর্ষক প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর অগ্রাধিকার এ মেগা প্রকল্পের কাজ ২০২১ সালের জুনের মধ্যে শেষ করার লক্ষ্য ছিল। পরে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ানো হলেও ২০২৩ সালের জুন মাসে প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা রয়েছে। জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের আওতাধীন পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড (পিজিসিএল) এ প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে এক হাজার ৩৬৮ কোটি ৫২ লাখ টাকা। জিটিসিএল এখানে ১০ কোটি তিন লাখ টাকা খরচ করবে। বাকি টাকা দেবে সরকার।

গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড সূত্রে জানা যায়, বগুড়া থেকে রংপুর হয়ে সৈয়দপুর পর্যন্ত ১৪৭ দশমিক ৫ কিলোমিটার দৈর্ঘ্যের ৩০ ইঞ্চি ব্যাসের সঞ্চালন লাইন বসানো হচ্ছে। পাইপ লাইনের রুটম্যাপ অনুযায়ী অধিগ্রহণ করা জমিতে সঞ্চালন লাইন পাইপ, ইন্ডাকশন বেন্ড, কোটিং ম্যাটেরিয়ালস, ফিটিংস, পিগ ট্রাপ, বল ভাল্ব, গেট ভাল্বসহ বিভিন্ন সরঞ্জাম রয়েছে। ঠিকাদার প্রতিষ্ঠান পাইপ জোড়া লাগানোসহ ভূমি উন্নয়নের কাজ সম্পন্ন করেছে। পাইপ লাইনের শেষ প্রান্ত সৈয়দপুর শহরের ওয়াপদা মোড়ের বাইপাস সড়ক সংলগ্ন তিন একর জায়গায় স্থাপন করা হচ্ছে একশ এমএমএসসিএফডি (মিলিয়ন স্ট্যান্ডার্ড কিউবিক ফিট পার ডে) ক্ষমতা সম্পন্ন সেন্ট্রাল গ্যাস সাপ্লাই (সিজিএস) স্টেশন। এছাড়াও এ প্রকল্পের আওতায় রংপুরে ৫০ এমএমএসসিএফডি ক্ষমতা সম্পন্ন একটি টিবিএস (টাউন বর্ডার স্টেশন) এবং পীরগঞ্জে ২০ এমএমএসসিএফডি ক্ষমতা সম্পন্ন একটি টিবিএস স্থাপন করা হচ্ছে।

প্রকল্পের সূত্রমতে, উত্তরাঞ্চলের মানুষের স্বপ্নের এই সঞ্চালন পাইপ লাইনের পাশাপাশি বিতরণ লাইন নির্মাণের পৃথক একটি প্রকল্পও হাতে নিয়েছে পশ্চিমাঞ্চল গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। প্রকল্পের আওতায় ১০০ কিলোমিটার থাকবে বিতরণ লাইন। এর মধ্যে রংপুর শহরে ৪৪ কিলোমিটার, পীরগঞ্জে ১০ কিলোমিটার এবং নীলফামারী ও উত্তরা ইপিজেড এলাকায় ৪৬ কিলোমিটার অংশ রয়েছে। তবে প্রাথমিক অবস্থায় কারা কারা গ্যাস পাবেন এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

নীলফামারী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি ও শিল্প উদ্যোক্তা রাজ কুমার পোদ্দার বলেন, ব্যবসায়ীদের প্রাণের দাবি ছিল উত্তরাঞ্চলে গ্যাস সরবরাহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের দাবি পূরণ করেছেন। উত্তরাঞ্চলে পাইপ লাইনে গ্যাস সরবরাহ না থাকায় শিল্প-কারখানার বিস্তার থমকে আছে। অনেক সচল শিল্প-কারখানা রুগ্ন দশায় পরিণত হয়েছে। গ্যাস সরবরাহ হলে শিল্প-কারখানা যেমন বাঁচবে, তেমনি গড়ে উঠবে নতুন নতুন কল-কারখানা। দেশি-বিদেশি বিনিয়োগ আসবে এবং এ অঞ্চলের মানুষের বেকারত্ব দূর হবে।

নীলফামারী পেট্রোল পাম্প মালিক অ্যাসোসিয়েশনের সভাপতি ও ব্যবসায়ী আকতার হোসেন স্বপন বলেন, দীর্ঘদিন যাবত এ অঞ্চলে গ্যাসের সুবিধা না থাকায় অনেকে শিল্প-কারখানা স্থাপন করতে পারছে না। তবে পাইপ লাইনে গ্যাস আসার কাজ এগিয়ে যাওয়ায় আমরা নতুন শিল্প স্থাপনের স্বপ্ন দেখছি। এতে কর্মসংস্থানের পাশাপাশি এ অঞ্চলের আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন ঘটবে। এর জন্য সরকারকেও শিল্প-কারখানা স্থাপনের উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া পোস্টে উল্লেখ করেছেন, শিগগিরই গ্যাস যাচ্ছে দেশের উত্তরের ১১ জেলায়। এজন্য বগুড়া থেকে সৈয়দপুর পর্যন্ত পাইপলাইন বসানো হচ্ছে, যা প্রায় শেষের পথে। উত্তরাঞ্চলের মানুষের কাছে গ্যাস পৌঁছে দেওয়ার ওয়াদা করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেটা বাস্তবায়নের দ্বারপ্রান্তে আমরা।

তিনি আরও বলেন, বর্তমান সরকারের হাত ধরে উত্তরাঞ্চলে মঙ্গা দূর হয়েছে। এবার শিল্পায়নের পালা। গ্যাস সংযোগকে কেন্দ্র করে গড়ে উঠবে শিল্পকারখানা, ইপিজেড, গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, কৃষি পণ্য সংরক্ষণের জন্য হিমাগার। বাড়বে কর্মসংস্থান। সমৃদ্ধ হবে উত্তরাঞ্চলের মানুষের জীবনমান তথা বাংলাদেশের অর্থনীতি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ