• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন |

পাকিস্তানে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

আন্তর্জাতিক ডেস্ক: যথাযোগ্য মর্যাদায় পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশের ৪৭তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ইসলামাবাদস্থ বাংলাদেশ হাইকমিশন গত ২৭ মার্চ সন্ধ্যায় স্থানীয় পাঁচ তারকা হোটেল সেরিনায় এক সংবর্ধনার আযোজন করে। পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হ্ইাকমিশনার তারিক আহসান ও তার পত্নী দূতাবাসের উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে নিয়ে আগত অতিথিদের অভ্যর্থনা জানান। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
পাকিস্তান সরকারের ফেডারেল শিক্ষা, প্রশিক্ষণ ও উচ্চ শিক্ষার মান বিষয়ক প্রতিমন্ত্রী মুহাম্মদ বালিঘ উর রহমানসহ জাতীয় সংসদ সদস্য, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার, আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বেসামরিক ও সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি, প্রবাসী বাংলাদেশি এবং বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী ও তাদের পরিবারে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ ও পাকিস্তানের জাতীয় সঙ্গীত পরপর বাজানো হয়। অতিথিদের স্বাগত জানিয়ে বাংলাদেশের হ্ইাকমিশনার সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। এরপর, দিবসটি উপলক্ষে হাইকমিশনার শিক্ষা প্রতিমন্ত্রী এবং সার্কভুক্ত দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণকে সাথে নিয়ে কেক কাটেন।
হাইকমিশনার তারিক আহসান তাঁর বক্তব্যে দেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বীর মুক্তিযোদ্ধাদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।
তিনি মন্তব্য করে বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান হয়ে বাংলাদেশ নিজেকে আন্তর্জাতিক সমপ্রদায়ের কাছে একটি দায়িত্বশীল ও প্রগতিশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ আজ তার উদার ও মধ্যপন্থি নীতির কারণে এবং নিরস্ত্রীকরণ ও বিশ্বশান্তি , ভাষার অধিকার, জলবায়ু পরিবর্তন, অটিজমসহ বিভিন্ন বিষয়ে সোচ্চার একটি দেশ হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে বিবেচিত হচ্ছে। আর্থ-সামাজিক উন্নয়ন ক্ষেত্রে বাংলাদেশের অর্জনের কথা তুলে ধরে হাইকমিশনার বলেন, দেশের সাফল্য-গাঁথা আমাদের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনকে অর্থবহ করে তুলেছে।
অনুষ্ঠান চলাকালে একটি বর্ণাঢ্য নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত ও দেশাত্মবোধক গানের ওপর ভিত্তি করে বাংলাদেশি শিশুদের পরিবেশিত নৃত্য অতিথিদের বিমোহিত করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ